Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

লেবানন থেকে ৪০ হাজার বাংলাদেশি দেশে ফিরছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

লেবাননে অবৈধভাবে বসবাসকারী প্রায় ৪০ হাজার বাংলাদেশি কর্মীরা সহজ শর্তে দেশে ফেরার সুযোগ পাচ্ছে। স্বেচ্ছায় দেশে ফিরে আসতে প্রবাসীরা তিন ধাপে আবেদন করতে পারবে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। শুক্রবার স্থানীয় সময় বিকেলে লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বৈরুতস্থ দূতাবাসের হলরুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। বৈরুত থেকে নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে। সংবাদ সম্মেলনে দূতাবাসের শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেন, লেবাননে অবৈধভাবে বসবাসরত প্রায় ৪০ হাজার বাংলাদেশি নাগরিকদের সহজে দেশে প্রত্যাবর্তনের ব্যবস্থা করার লক্ষ্যে দূতাবাস দীর্ঘদিন ধরে চেষ্টা করে আসছিল। দূতাবাসের দীর্ঘ প্রচেষ্টার ফলে সম্প্রতি লেবাননের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সহজ শর্তে তাদেরকে দেশে ফিরে যাওয়ার জন্য বিশেষ সুযোগ প্রদানে সম্মত হয়েছেন।

তিনি বলেন, এই কর্মসূচি ৩টি ধাপে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত চালু থাকবে। প্রথম ধাপে আগামী ১৫, ১৬ ও ১৭ সেপ্টেম্বর, দ্বিতীয় ধাপে আগামী নভেম্বর ও তৃতীয় ধাপে ডিসেম্বরে এই আবেদন গ্রহণ করা হবে। আবেদনকারী পুরুষ কর্মীর ক্ষেত্রে এক বছরের জরিমানা বাবদ ২৬৭ মার্কিন ডলার ও নারী কর্মীর ক্ষেত্রে ২০০ মার্কিন ডলারসহ বিমান টিকিটের মূল্য বাবদ ৩০০ মার্কিন ডলার নিয়ে স্বশরীরে দূতাবাসে হাজির হয়ে আবেদন করতে হবে।

রাষ্ট্রদূত বলেন, দালাল বা অন্য কারো হাতে প্রেরিত আবেদন গ্রহণ করা হবে না। যাদের নামে চুরি, মাদক ও ফৌজদারি মামলা বা আদালতের গ্রেফতারি পরোয়ানা রয়েছে তারা এ কর্মসূচির আওতায় পড়বে না। যারা দেশে যাওয়ার আবেদন করবেন, ক্লিয়ারেন্স পাওয়ার পর অবশ্যই তাদেরকে দেশে ফিরে যেতে হবে। অন্যথায় লেবাননের জেনারেল সিকিউরিটি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। বড় অঙ্কের জরিমানা থেকে রক্ষা পেতে সকল অবৈধ কর্মীরা এই সুযোগটি গ্রহণ করে পরিবার-পরিজনের কাছে ফিরে যেতে সক্ষম হবেও রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ