Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সীমান্তে বাংলাদেশি হত্যাকান্ড

বিএসএফের পক্ষে কথা বলছেন মন্ত্রী-এমপিরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

মহাসড়কে টোল আদায়ের সরকারের সিদ্ধান্তকে ‘গণবিরোধী’ অভিহিত করে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে বিএনপি। একই সাথে সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশী হত্যা ও নির্যাতন বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে দলটি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। গতকাল নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই প্রতিবাদ জানান।

রিজভী বলেন, সীমান্তে বাংলাদেশী হত্যা ও নির্যাতন আরো বেড়ে গেছে, বেড়েছে বিএসএফের নৃশংসতার ধরনও। বিশেষ করে উত্তর-পশ্চিম সীমান্তে সা¤প্রতিক কয়েকটি ঘটনায় আটক বাংলাদেশিদের প্রতি ভয়ঙ্কর নৃশংস আচরণ করছে বিএসএফ, যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। আটক বাংলাদেশীদের বিষয়ে আইন প্রয়োগের সুযোগ থাকলেও তাদের নির্বিচারে হত্যা করা হচ্ছে, সুযোগ পেলেই দেশের নিরীহ মানুষদের ধরে নিয়ে নির্মম নির্যাতন করা হচ্ছে। মানবাধিকার সংস্থাগুলোর মতে, চলতি বছরের ৬ মাসে বিএসএফের হাতে নিহত হয়েছে ১৮ জন বাংলাদেশী। গত তিন দিনে নিহত হয়েছে ২ জন। গতকালও চুয়াডাঙ্গার নিমতলা সীমান্তে বিএসএফের গুলিতে এক যুবক নিহত হয়েছেন। তার লাশ নিয়ে গেছে বিএসএফ। গত ৩ সেপ্টেম্বর নীলফামারীর ডিমলা উপজেলা সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশী যুবক নিহত হয়েছে এবং অপর এক যুবক আহত হন।

তিনি বলেন, বিএসএফের হাতে বাংলাদেশি হত্যার সংখ্যা বাড়লেও নীরবতা পালন করে আসছে সরকার। সীমান্ত হত্যার ঘটনায় রাষ্ট্র একেবারে চুপ করে বসে আছে কিংবা কোনো কোনো সময় প্রতিবাদের পরিবর্তে বিএসএফের পক্ষ নিয়ে কথা বলছেন সরকারের মন্ত্রী-এমপিরা। সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত নিরাপদ হচ্ছে না। আমরা সরকারের এহেন নীতির নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সংবাদ সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় নেতা বিলকিস জাহান শিরিন, আবদুস সালাম আজাদ, আসাদুল করীম শাহিন, মাহবুবুল হক নান্নু প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Suruj ali ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২৯ এএম says : 0
    সত্যি আমরা কোথায় বাস করি যেখানে আমাদের নিরাপত্তা টুকুও দেওয়া হয় না যে আমি বিএসএফের নির্যাতিত হবো না এই কথাগুলো বলার জন্য কি কেউ নেই বা কেউ বলতে জানা ভয় পায় ভারতকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ