Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বে ‘বসবাসের অনুপযোগী’ শহরের তালিকায় ঢাকা তৃতীয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

হায়রে ঢাকা! কোটি কোটি মানুষের স্বপ্নের এই রাজধানী ঢাকা শহর মানুষের বসবাসের অনুপযোগী শহর হয়ে গেছে। বিশ্বের পরিবেশবিদদের গবেষণা তথা সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা, সংস্কৃতি, পরিবেশ, শিক্ষা, অবকাঠামো উন্নয়ন, স্বাস্থ্যসেবা উন্নয়ন, পরিবেশ দূষণ, যানজট, নাগরিক নিরাপত্তা ইত্যাদি বিচার-বিশ্লেষণ করে এই চিত্র তুলে ধরা হয়। বিশ্বের যেসব শহর মানুষের বসবাসের অনুপোযোগী সেখানে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান তৃতীয়। ঢাকার চেয়ে ‘খারাপ’ তথা বিশ্বের সবচেয়ে বেশি বসবাস অনুপযোগী শীর্ষ ১০টি দেশের মধ্যে দ্বিতীয় নাইজেরিয়ার লাগোস এবং প্রথম অনুপযোগী শহর হলো মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত শহর সিরিয়া। গত ৩ সেপ্টেম্বর মঙ্গলবার বিখ্যাত গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টিলেজেন্স ইউনিট (ইআইইউ) এ সংক্রান্ত গবেষণা রিপোর্ট প্রকাশ করে। প্রতি বছর এই আন্তর্জাতিক প্রতিষ্ঠানটি এমন গবেষণা রিপোর্ট প্রকাশ করে। এতে বিশ্বের মানুষের বসবাসরত বড় শহরগুলোর সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা, সংস্কৃতি, পরিবেশ, শিক্ষা, অবকাঠামো উন্নয়ন এবং স্বাস্থ্যসেবা ইত্যাদির চিত্র তুলনামূলক বিশ্লেষণ করে এই তালিকা প্রকাশ করা হয়।

বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহর হিসেবে প্রথম স্থান দখলের গৌরব অর্জন করেছে অস্ট্রিয়ার ভিয়েনা। এর আগে একটানা ৭ বছর প্রথম স্থানে ছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন সিটি। গত বছর এমন দিনে ভিয়েনা যখন শহরটিকে পেছনে ফেলে দেয়; তখন সবাই অবাক হয়ে যায়। এবারও দ্বিতীয় স্থানে মেলবোর্ন। এছাড়া শীর্ষ পাঁচের মধ্যে অস্ট্রেলিয়ারই আরেকটি শহর আছে। বাসযোগ্য তৃতীয় শহর সিডনি। এরপর চারে স্থান পেয়েছে জাপানের ওসাকা। পাঁচে কানাডার ক্যালগরি।

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত শহর সিরিয়া। কয়েক বছর ধরে যুদ্ধে সিরিয়া শহরে কার্যত অবকাঠামো চূর্ণবিচ‚র্ণ হয়ে গেছে। আর নাইজেরিয়ার লাগোস নানা কারণে মানুষের বসবাসের অযোগ্য। কিন্তু বাংলাদেশ! এত উন্নয়ন এবং দেশের সবচেয়ে সবিধাভোগী মানুষ রাজধানী ঢাকায় বসবাস করেন। প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রী থেকে শুরু করে এমপি, ভিভিআইপি, ভিআইপি, সিআইপি সকলের বসবাস ঢাকা শহরে। সেই শহরের এই করুণ হাল!!

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ইকোনমিস্ট ইন্টিলেজেন্সের গবেষণায় বিশ্বে সবচেয়ে বাসযোগ্য শহরের তালিকায় দ্বিতীয়বারের মতো শীর্ষস্থান দখল করেছে ইউরোপের অস্ট্রিয়ার ভিয়েনা। অথচ বিশ্বের ১৪০টি দেশের এ তালিকায় ঢাকা শহরের অবস্থান ১৩৮তম। শহরটির পেছনে আছে মাত্র দু’টি শহর। অর্থাৎ বসবাস অনুপযোগী শহরের তালিকায় ঢাকা তৃতীয়। যদিও গত বছর এ হিসেবে দ্বিতীয় ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা। তালিকাটির সবচেয়ে শেষে বা ১৪০তম যুদ্ধবিধ্বস্ত সিরিয়া।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের গবেষণা প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ১৪০টি শহরকে বাছাই করে বিভিন্ন বিষয়ের ভিত্তিতে ইতিবাচক ও নেতিবাচক অবস্থান র‌্যাংকিং করেছে ইআইইউ। শহরগুলোর রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধ, শিক্ষা, স্বাস্থ্যসেবা প্রাপ্তি ইত্যাদির ওপর ভিত্তি করে এই সূচক প্রকাশ করেছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠানটি।

বাসযোগ্য শহরের তালিকায় ৬ নম্বরে আছে কানাডার ভ্যানকোভার, ৭ নম্বরে যৌথভাবে কানাডার টরেন্টো এবং জাপানের টোকিও। ৮ নম্বরে ডেনমার্কের কোপেনহেগেন এবং ১০ নম্বরে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড। এই হিসেবে দেখা গেছে, বাসযোগ্য শহরের শীর্ষ দশের মধ্যে অস্ট্রেলিয়া, কানাডা এবং জাপানেরই আধিপত্য বেশি। একেকটি তিনটি এবং দুইটি করে শহর নিয়ে এগিয়ে আছে।

ইকোনমিস্ট ইন্টিলেজেন্সের গবেষণামূলক প্রতিবেদনে দেখা যায়, সবচেয়ে বেশি বসবাস অনুপযোগী শীর্ষ ১০টি দেশের শহরগুলোর মধ্যে অনুপযোগী শহর হলো প্রথম. মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত শহর সিরিয়া, দ্বিতীয়. নাইজেরিয়ার লাগোস, তৃতীয়. বাংলাদেশের ঢাকা, চতুর্থ. লিবিয়ার ত্রিপলি, পঞ্চম. পাকিস্তানের করাচি, ষষ্ঠ. পাপুয়া নিউগিনির পোর্ট মোরসবি, সপ্তম. জিম্বাবুয়ের হারারে, অষ্টম. ক্যামেরুনের ডাউলালা, নবম. আলজেরিয়ার আলজিয়ার্স এবং দশম. ভেনিজুয়েলার কারাকাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ