Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চতুর্দিকে বিপদ আসছে

আলোচনা সভায় মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

রোহিঙ্গা সমস্যার মতো দেশে আরও বিপদের আশঙ্কা প্রকাশ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, উট পাখির মতো মাথাটা বালুর মধ্যে ঢুকিয়ে রাখলে হবে না চতুর্দিকে বিপদ আসছে। তিনি বলেন, শুধু রোহিঙ্গা সমস্যা নয়। আরো বিপদ আসছে। চোখ বন্ধ করে থাকলে চলবে না। যখন মরুভূমিতে ঝড় আসে তখন উট পাখি মাথাটা বালুর মধ্যে ঢুকিয়ে দিয়ে ভাবে যে সব থেমে গেলো। তাতে কী মরুভূমির ঝড় বন্ধ হয় না। আজকে মাথা নিচু করে দিলে হবে না। চতুর্দিকে বিপদ আসছে। এজন্য জনগণকে সর্তক থাকার আহবান জানিয়েছেন তিনি।

গতকাল (বুধবার) বিকেলে জাতীয় প্রেসক্লাবে উত্তরাঞ্চল ছাত্র ফোরামের উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১২তম কারামুক্তি দিবস উপলক্ষে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, দেশে আজকে গণতন্ত্র নেই, মানুষ ভোট দিতে পারেনি, মানুষের গণতান্ত্রিক অধিকার নেই, মানুষ ন্যায় বিচার পায় না, মানুষ কোনো সামাজিক বিচার পায় না, তারা অসহায় হয়ে গেছে। রোহিঙ্গারা এসেছে এদেশে, সেই রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য কোনো ব্যবস্থা নিতে পারেনি সরকার। কারণ তাদের যে প্রধান মিত্র ভারত ও চীন তারা মিয়ানমারের পক্ষে।

ভারতের আসামের নাগরিকপুঞ্জির প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, আসামে যে এনআরসি তৈরি হয়েছে আমরা জানি না এটা মধ্যে কী আছে না আছে। আমরা এটুকু বুঝি যে, একটা বিপদ জানান দিচ্ছে। অবশ্যই বাংলাদেশের মানুষকে সজাগ হতে হবে। বাংলাদেশের মানুষকেই তার স্বাধীনতা রক্ষা করতে হবে, তার সার্বভৌমত্ব রক্ষা করতে হবে, বাংলাদেশের মানুষকেই গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে এবং তা রক্ষা করতে হবে।
তিনি বলেন, এটাকে কেউ আমাদের করে দিয়ে যাবে না। সেক্ষেত্রে আজকে বিএনপির দায়িত্ব, ছাত্রদলের দায়িত্ব, যুবদলের দায়িত্ব্, শ্রমিক দলের দায়িত্ব, স্বেচ্ছাসেবক দলের দায়িত্ব সেই আন্দোলনে সেই যুদ্ধে আমাদেরকে নেতৃত্ব দিতে হবে, মানুষকে জাগিয়ে তুলতে হবে, দেশকে সামনের দিকে নিয়ে যেতে হবে।

নেতা-কর্মীদের হতাশ না হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, নেলসন ম্যান্ডেলা ২৭ বছর জেল খেটে তার পরে দক্ষিণ আফ্রিকা স্বাধীন করেছেন। এই মিয়ানমারের সূচী(অং সান সূচী) ১০ বছর গৃহবন্দি অবস্থায় ছিলেন তারপরে তার দল আবার ক্ষমতায় গেছেন। এটা এখন না, বাংলাদেশে ইতিহাস রয়েছে। ৯ বছর আমরা স্বৈরাচারের বিরুদ্ধে লড়াই করেছি তারপরে বিজয় আসেনি- এসেছে। আমরা পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করেছি, বিজয় আসেনি -এসেছে। সুতরাং হতাশ হওয়ার কোনো কারণ নেই, কেউ হতাশ হবেন না। আমি বিশ্বাস করি, আমাদের তরুনরা, যুবকরা কেউ হতাশ নন, সংগ্রাম ও লড়াইয়ের মধ্য দিয়ে তারা দেশনেত্রীকে মুক্ত করবে, গণতন্ত্রকে মুক্ত করবে এবং তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনবে-এটাই তাদের একমাত্র লক্ষ্য।

সরকারের উদ্দেশ্যে তিন দফা দাবি তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আমি কথা খুব স্পষ্ট করে বলতে চাই, সরকারের কাছে এই বাণী পৌঁছাতে চাই যে, এগুলো করে এই নির্যাতন-নিপীড়ন ১২ বছর করেছো, কাউকে তোমরা টলাতে পারোনি। মাত্র একদিন আগে ব্যারিস্টার মইনুল হোসেন সাহেব বয়োবৃদ্ধ মানুষ যিনি সব সময় স্পষ্ট কথা বলেন এই তার অপরাধ। টেলিভিশনের টকসোতে কথা বলার কারণে তাকে মামলা-টামলা দিয়ে আবার কারাগারে পাঠানো হয়েছে। আমরা তীব্র নিন্দা জানাচ্ছি এবং আমরা এই ধরনের মামলা প্রত্যাহার করার জোর দা্বি জানাচ্ছি।

তিনি বলেন, আমাদের দাবি খুব পরিস্কার- সকল মামলা প্রত্যাহার করতে হবে, দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেকে রহমান থেকে শুরু করে এই যে ২৬ লাখের বিরুদ্ধে যে মামলা সমস্ত প্রত্যাহার করতে হবে এবং এই নির্বাচনের (একাদশ সংসদ নির্বাচন) ফলাফল বাতিল করে দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পুনরায় নির্বাচন দিতে হবে এবং একটা স্বাধীন ও যোগ্য নির্বাচন কমিশন গঠন করতে হবে।

সংগঠনের সভাপতি আমিরুল ইসলাম খান আলিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, খালেদা জিয়ার বিশেষ সহকারি শামসুর রহমান শিমুল বিশ্বাস, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল, কেন্দ্রীয় নেতা তাইফুল ইসলাম টিপু, আনিসুর রহমান তালুকদার খোকন, মীর হেলাল, ফরহাদ হোসেন আজাদ প্রমূখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ