Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিন্ডিকেটবিহীন শ্রমবাজার গ্যারান্টি দিতে পারছি না

মতবিনিময় সভায়-বায়রা সভাপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২৪ এএম

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রার) সভাপতি বেনজীর আহমদ বলেছেন, একটি স্বার্থান্বেষী মহল মালয়েশিয়ার শ্রমবাজার নস্যাৎ করার চক্রান্ত করছে। শ্রমবাজারকে আরো গতিশীল করতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাথে আমরা আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। এক প্রশ্নের জবাবে বায়রা সভাপতি বলেন, মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে সিন্ডিকেট হবে না এমন গ্যারান্টি দিতে পারছি না। গতকাল মঙ্গলবার ইস্কাটনস্থ বায়লা সম্মেলন কক্ষে মালয়েশিয়া ও সউদীর শ্রমবাজার প্রসঙ্গে গণমাধ্যমের সাথে মতবিনিময় সভায় বায়রা সভাপতি একথা বলেন।
এ সভার ব্যাপারে বায়রার একাধিক সহ-সভাপতি ও অর্থ সম্পাদকসহ ডজনখানেকেরও বেশি কেন্দ্রীয় নেতাকে জানানো না হলেও তারা মতবিনিময় সভায় উপস্থিত হন। বায়রা সভাপতি বলেন, মালয়েশিয়ার শ্রমবাজার চালু হলে নতুন সিন্ডিকেট যাতে না হয় সে ব্যাপারে সরকারও উদ্যোগ নিচ্ছে। কেউ কেউ মালয়েশিয়ার শ্রমবাজার সিন্ডিকেট হবে বলেও প্রপাগান্ডা চালাচ্ছে। এ জন্য আমরা শঙ্কিত। বায়রা মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেন, মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে সিন্ডিকেটের কোনো সুযোগ নেই। প্রধানমন্ত্রী নিজেও বলেছেন, কোনো সিন্ডিকেট হবে না। মালয়েশিয়ার শ্রমবাজার অতিদ্রæত চালু হলে সকল বৈধ রিক্রুটিং এজেন্সি কর্মী প্রেরণের সুযোগ পাবে বলেও বায়রা মহাসচিব উল্লেখ করেন। তিনি বলেন, সউদী আরব থেকে কিছু কিছু মহিলা গৃহকর্মী ফেরত আসছে। কোনো নির্যাতনের ঘটনা ঘটলে সউদী নিয়োগকারিদের আইনের আওতায় আনাও ওপর গুরুত্বারোপ করেন বায়রা মহাসচিব। সউদী দূতাবাসে তিন শত রিক্রুটিং এজেন্সির সার্ভার বøক রয়েছে। এদের অনেক কর্মীর ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে।
এদিকে, বায়রা সভাপতি ও মহাসচিব চলে যাওয়ার পর সিনিয়র সহ-সভাপতি শফিকুল আলম ফিরোজ, সহ-সভাপতি মনসুর আহমেদ কালামসহ একাধিক বায়রা নেতা বায়রার সভাপতি ও মহাসচিবের স্বেচ্ছাচারিতার বিভিন্ন অভিযোগ তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ