Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিবেশ ও সামাজিক খাতে অবদানে জন্য ৮ জন পেলেন গ্রীনম্যান অ্যাওয়ার্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

পরিবেশ ও সামাজিক খাতে বিশেষ অবদানের জন্য দেশের ৮ জনকে বিশিষ্ট ব্যক্তিকে ‘গ্রীনম্যান অ্যাওয়ার্ড ২০১৯’ প্রদান করা হয়েছে। পরিবেশবাদী সামাজিক সংগঠন ‘সবুজ আন্দোলনের’ এক বছর পূর্তি উপলক্ষে গতকাল এক অনুষ্ঠানে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।
যারা অ্যাওয়ার্ড পেলেন তারা হলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার, মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ, কথা সাহিত্যিক কলামিস্ট ও বন্যপ্রাণী বিশারদ আলম শাহীন, নাট্যকার ও পরিচালক মোহন খান, বাংলাভিশনের সিনিয়র সাংবাদিক শারমিন ইব্রাহিম, ডিবিসি নিউজের স্টাফ রিপোর্টার রেদওয়ান আহমেদ, নিউজ ২৪ এর ঢাকা জেলা প্রতিনিধি মোঃ নাজমুল হুদা, নরসিংদী প্রেসিডেন্সি কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মোঃ মোয়াজ্জেম হোসেন।
জাতীয় প্রেসক্লাবের ৩য় তলায় আব্দুস সালাম হলে আলোচনা সভা ও অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ডাঃ মোঃ শহীদুল্লাহ সিকদার। প্রধান আলোচক হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। আরো উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের মহাসচিব অধ্যাপক এম. মিজানুর রহমান, পরিচালক , মো: মোবারক হোসেন , মো: কামরুজ্জামান, সবুজ আন্দোলন কার্যকরী পরিষদের সভাপতি এড. আবু বকর সিদ্দিক, সাধারণ সম্পাদক, মোঃ আবুল কালাম আজাদসহ কেন্দ্রীয় নেতাকর্মীবৃন্দ ।
অধ্যাপক ডাঃ মোঃ শহীদুল্লাহ সিকদার বলেন, দেশে রাজনৈতিক অনেক সংগঠন রয়েছে। কিন্তু পরিবেশ রক্ষায় সামাজিক আন্দোলনের জন্য রাজনৈতিক দলগুলির পাশাপাশি সবুজ আন্দোলন দেশে ব্যাপক ভূমিকা রাখবে বলে আমি আশা করি। সারা বিশ্বেই আজ জলবায়ু সমস্যা প্রকট হচ্ছে। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে বাংলাদেশ জলবায়ু সংকট মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালন করবে বলে আমি আশা করি।
অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন সবুজ আন্দোলনের প্রধান উপদেষ্টা জার্মান প্রবাসী শাহাবুদ্দিন মিয়া। তিনি বলেন, সারা বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়তে শুরু করেছে। বাংলাদেশ এই পরিবর্তনের অন্যতম ভুক্তভোগী একটি দেশ। দেশের প্রতি ভালবাসা থেকে আমাদেরকে এর প্রভাব কমাতে সচেতনতা ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ