Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

গাড়ির চাকা ফাটলেও বলবে আইএস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

রাজধানীর সায়েন্স ল্যাবরেটরিতে পুলিশের ওপর হাতবোমা হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএসের জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। একই সঙ্গে ৪২ বছরে পদার্পণ করেছে এ জন্য বিএনপিকে তিনি অভিনন্দন জানিয়েছেন। একই সাথে বিএনপির সমালোচনা করে বলেন, গত ৪১ বছরের পথচলায় তারা ক্ষমতা দখল করেছে। দেশকে তারা সুশাসন দিতে পারেনি। খালেদা জিয়া যখন ক্ষমতায় ছিল তখন শুধু দুর্নীতি, দুঃশাসন নয়; দেশ জঙ্গিদের অভয়ারণ্যে পরিণত হয়েছিল।

রাজধানীর সায়েন্স ল্যাব মোড়ে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামের নিরাপত্তায় নিয়োজিত পুলিশের ওপর বোমা হামলায় আইএসের দায় স্বীকার প্রসঙ্গে গতকাল রোববার সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমরা জঙ্গি অবদমন করতে পেরেছি, কিন্তু জঙ্গি পুরোপুরি নির্মূল হয়নি। আগস্ট মাসের শেষ দিনে জঙ্গিরা একটি বোমা ফাটিয়ে জানান দেয়ার চেষ্টা করেছে যে, তারা এখনো নির্মূল হয়নি। আমরা জাতিকে সাথে নিয়ে তাদের নির্মূল করার জন্য বদ্ধপরিকর। তিনি বলেন, বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই। কোনো ঘটনার পর আইএসের দায় স্বীকারের দাবি কোত্থেকে কিভাবে আসে, সে বিষয়টিও তার জানা নেই। কোনো সময় গাড়ির চাকা ফাটলে সেটাও আইএস করেছে বলবে। আমার সন্দেহ হচ্ছে...। বাংলাদেশে একটি পটকা ফুটলে বা একটি বোমা ফাটলে সেটাই আইএস!

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম শনিবার রাতে ধানমন্ডিতে যাওয়ার পথে তার গাড়িবহর সায়েন্স ল্যাবরেটরি মোড় পেরিয়ে সিটি কলেজের সামনের রাস্তায় ঢোকার আগে পুলিশ বক্সের সামনে হাতবোমার বিস্ফোরণ ঘটে। তাতে মন্ত্রীর নিরাপত্তায় নিয়োজিত একজনসহ দু’জন পুলিশ সদস্য আহত হন। এরপর শনিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রæপ খবর দেয়, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি দল আইএস ওই হামলার দায় স্বীকার করেছে।

বিএনপিসহ কিছু দল জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে অভিযোগ করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান বলেন, তাদের প্রতি অনুরোধ, আশ্রয়-প্রশ্রয় দেয়ার যে রাজনীতি করেন, তা থেকে বেরিয়ে আসেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপির ৪১ বছরের ইতিহাসে তারা ক্ষমতা দখল করেছিল, ক্ষমতায় গিয়েছিল খালেদা জিয়ার নেতৃত্বে কিন্তু দেশকে তারা সুশাসন দিতে পারেনি। বেগম খালেদা জিয়া যখন ক্ষমতায় ছিল, তখন দুর্নীতি-দুঃশাসন শুধু নয়, দেশ জঙ্গিদের অভয়ারণ্যে পরিণত হয়েছিল। আর গত সাড়ে ১০ বছরে বিএনপি বিরোধী দল হিসেবে যে রাজনীতি করেছে, সেটাও সন্ত্রাস আশ্রয়ী, জঙ্গিনির্ভর রাজনীতি বলে মন্তব্য করেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ।

সড়ক দুর্ঘটনায় বিআইডবিøউটিসির কর্মকর্তা কৃষ্ণা রায় চৌধুরীর পা হারানোর ঘটনা নিয়ে এক প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, আসলে বাংলাদেশে কিছু চালক, আমি সব চালককে বলব না, যেভাবে বেপরোয়া হয়ে উঠেছে, এটি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। আমি মনে করি, সবারই সচেতন হওয়া প্রয়োজন। চালক ছাড়া অন্য কাউকে স্টিয়ারিংয়ে বসার সুযোগ যেন না দেয়া হয়, সেজন্য বাস-ট্রাক মালিক ও শ্রমিক ইউনিয়নের প্রতি অনুরোধ রাখেন মন্ত্রী। তিনি বলেন, কিছু দিনের মধ্যে যেসব দুর্ঘটনা হয়েছে, সেখানে অনেক ক্ষেত্রে ড্রাইভার নয়, হেলপার গাড়ি চালাচ্ছে। কৃষ্ণা রায়ের পা হারানোর ঘটনা অত্যন্ত দুঃখজনক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ