Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

সকালে ৪০ মিনিট অফিসে থাকা বাধ্যতামূলক

মন্ত্রিপরিষদ বিভাগের পরিপত্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১১:৫৯ পিএম

সরকারি কাজের গতি এবং সেবা নিতে আসা মানুষের সুবিধা বাড়াতে মাঠপর্যায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সকাল ৯টা থেকে ৪০ মিনিট পর্যন্ত নিজ নিজ অফিস কক্ষে অবস্থানের নির্দেশনা দিয়েছে সরকার। পরিপত্রটি প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, সকল মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের পাঠানো করা হয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সম্প্রতি জারি করা পরিপত্রে এ নির্দেশনা দেয়া হয়েছে। এর আগে ২০০৩ সালের ২৩ জুন একই পরিপত্র জারি করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়- স¤প্রতি পরিলক্ষিত হচ্ছে, অফিসে আগমনকালে পথিমধ্যে দাফতরিক বা ব্যক্তিগত বিভিন্ন কাজের অজুহাত দেখিয়ে কতিপয় কর্মকর্তা-কর্মচারী সঠিক সময়ে অফিসে উপস্থিত হন না। ফলে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে জনসাধারণ ও অন্যান্য সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের প্রয়োজনীয় সংযোগ স্থাপন অসম্ভব হয়ে পড়েছে। এতে সাধারণ নাগরিকরা যেমন ক্ষতিগ্রস্ত হন তেমনি সরকারি কাজের গতিও শ্লথ হয়। এরই পরিপ্রেক্ষিতে মাঠপর্যায়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের অনুশাসন দেয়া হচ্ছে যে, তারা সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত আবশ্যকীয়ভাবে নিজ অফিস কক্ষে অবস্থান করে অফিসের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করবেন।
দাফতরিক কর্মসূচি প্রণয়নের সময় লক্ষ্য রাখতে হবে যেন তাদের সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান ব্যাহত না হয়। অফিস সময়ে অফিস কক্ষে বা দফতরে অবস্থান করে দায়িত্ব পালনকারী মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ বাধ্যবাধকতা প্রযোজ্য হবে। তবে ভিভিআইপি বা ভিআইপিদের প্রটোকল প্রদান, আকস্মিকভাবে সংগঠিত কোনো বড় রকমের দুর্ঘটনা মোকাবেলা, গুরুত্বপূর্ণ সভায় যোগদান এবং অনুমোদিত ভ্রমণসূচির মাধ্যমে সফরের ক্ষেত্রে উপরোক্ত বাধ্যবাধকতা প্রযোজ্য হবে না বলে পরিপত্রে উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ