Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের শোষিত মানুষের নেতা ঃ তোফায়েল আহমেদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১১:৫৯ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ্বের শোষিত মানুষের নেতা হিসেবে অবিহিত করে আওয়ামী লীগ সরকারের সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বঙ্গবন্ধুর বিরুদ্ধে সব ধরনের অভিযোগ এনে প্রায় ১৩ টি মামলা করেছে পাকিস্তান সরকার। বঙ্গবন্ধুর জম্ম না হলে এ দেশের জম্ম হতো না এতে কোনো সন্দেহ নেই। আমরা ছিলাম নিরস্ত্র। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আমাদেরকে করেছে সশস্ত্র। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত ‘বঙ্গবন্ধুই বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক এই ছাত্রনেতা বলেন, বঙ্গবন্ধু বলতেন পাকিস্তান সরকার একমাত্র রেফ কেস ছাড়া আমাকে সব ধরনের মামলা দিয়েছে। তবুও দমাতে পারেনি। বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বলেন, আমার জীবন ধন্য। আমি ছিলাম জাতির জনকের স্মেহভাজন। আমার মতো একটা মফস্বল থেকে উঠে আসা ছেলেকে তিনি এতো ভালোবাসতেন।
তোফায়েল আহমেদ বলেন, একটা ধ্বংসস্তুপ থেকে একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে একমাত্র বঙ্গবন্ধুই পেরেছেন গঠন করতে। বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নেতাই ছিলেন না। তিনি ছিলেন বিশ্বের শোষিত মানুষের নেতা।
অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধুই বাংলাদেশ’ শীর্ষক বিষয়ের প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। উপস্থিত ছিলেন জিটিভি ও সারা বাংলার সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, পিআইবির পরিচালনা বোর্ডের চেয়ারম্যান আবেদ খান, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. কাবেরী গায়েন প্রমূখ। ##

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ