Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

শহীদদের রূহের মাগফিরাত কামনায় মসজিদে মসজিদে দোয়া-মিলাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

২১ আগস্ট ও ’৭৫-এর ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সাথে শাহাদতবরণকারী সকল শহীদের রূহের মাগফিরাত কামনায় রাজধানীর মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার শোকাবহ আগস্টের শেষ সাপ্তাহে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের বিশেষ নির্দেশে থানা-ওয়ার্ড ও ইউনিয়ন নেতাদের উপস্থিতিতে প্রতিটি মসজিদে এ দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে। এরপর বেশ কয়েকটি মসজিদের সামনে এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহে আলম মুরাদ জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সাথে শাহাদতবরণকারী সকল শহীদের রূহের মাগফিরাত কামনায় শোকাবহ আগস্ট মাসের শেষ দিনে রাজধানীর প্রতিটি মসজিদে দোয়া ও মিলাদ করার জন্য বিশেষ নির্দেশনা দেয়া হয়। ঢাকা-৫ নির্বাচনী এলাকায় মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে। ডেমরা থানা আওয়ামী লীেেগ সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজলের নির্দেশে ডেমরা-সারুলিয়া, আমুলিয়া, বামৈল-কোনাপাড়া, মাতুয়াইল, যাত্রাবাড়ী ও কদমতলীসহ বিভিন্ন মসজিদে দোয়া ও মিলাদ শেষে মুসল্লিদের মাঝে খাবার বিতরণ করা হয়।

ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু নিজ থানাধীন প্রতিটি মসজিদে শহীদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মিলাদের আয়োজন করেন। বাদ জুমা নামাজ শেষে তিনি ছিন্নমূল গরিব-দুস্থ অসহায় মানুষের মধ্যে তবারক বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু ও সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন, সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম, ৩৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, ৩৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাকসুদ আহমেদ প্রমুখ।

রাজধানীর উত্তরা ও দক্ষিণ খান থানা আওয়ামী লীগের উদ্যোগে মিলাদ ও দোয়ার আয়োজন করা হয় বেশ কয়েকটি মসজিদে। বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের শেষ দিনে রাজধানীর বিভিন্ন স্থানে দিনভর সরব ছিল ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। গতকাল শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত রাজধানীতে এতিম-অসহায় ও ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করে তারা। জুমার নামাজ শেষে গরিব-অসহায়-দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। ইসমাইল চৌধুরী সম্রাটের নেতৃত্বে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ সকাল থেকে রাত পর্যন্ত দক্ষিণের ৭০টি ওয়ার্ডের শতাধিক স্থানে দলীয় নেতাকর্মী ছাড়াও এলাকার দুস্থ, ছিন্নমূল, অসহায়দের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের সিনিয়র সহ-সভাপতি মাইনুদ্দিন রানা, মাহবুবুর রহমান পলাশ, যুগ্ম সাধারণ সম্পাদক জাফর আহমেদ রানা, সাংগঠনিক সম্পাদক মাকসুদুর রহমান, দফতর সম্পাদক এমদাদুল হক এমদাদ প্রমুখ। ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট বলেন, আগস্টের শেষ দিনে যুবলীগ চেয়ারম্যানের নির্দেশে জাতির পিতার শাহাদতবার্ষিকীতে যুবলীগ দক্ষিণের উদ্যোগে গরিব-দুস্থ অসহায় মানুষের মধ্যে তবারক বিতরণ করা হয়। এ ছাড়াও বিভিন্ন মসজিদ, মাদরাসা ও এতিমখানায় জাতির জনকের জন্য দোয়া ও মিলাদের আয়োজন করা হয়।

এদিকে মাতুয়াইল ইউনিয়ন যুবলীগের সভাপতি নুরুল আমিন নীরু এবং সারুলিয়া ইউনিয়ন যুবলীগ নেতা কাজী খলিলুর রহমান খলিল ও মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের নেতা সোহেল খান নিজ নিজ এলাকায় জুমার নামাজের শেষে বঙ্গবন্ধুসহ সব শহীদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়ায় অংশ নেন। নামাজ শেষে গরিব-দুস্থ ও অসহায় মানুষের মধ্যে তবারক বিতরণ করা হয়। এ ছাড়াও সরকারদলীয় বিভিন্ন সংগঠন দোয়া-মিলাদ মাহফিল ও এতিম-ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করেছে। গতকাল শুক্রবার জুমার নামাজের পরপরই রাজধানীর কমলাপুরে এতিম-অসহায়, ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করেছেন বঙ্গবন্ধু জয়বাংলা লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ সুজাউল করিম চৌধুরী বাবুলসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা ইউনুস আকবর ও আবদুল মজিদ, সাংগঠনিক সম্পাদক মো. জাহাঙ্গীর কবির, কার্যনির্বাহী সদস্য মো. রেজাউল করীম সাগরসহ ঢাকা মহানগর ও কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ