Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুর্বিষহ ভ্যাপসা গরম বৃষ্টি নেই কোথাও

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

অসহনীয় ভ্যাপসা গরমে দুর্বিষহ অবস্থা প্রায় সারাদেশে। অকালে তাপদাহে শীতল পরশ পেতে স্বস্তির বৃষ্টি চাই। কিন্তু বৃষ্টি নেই। আকাশে তেমন মেঘও নেই। গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সমগ্র দেশের কোথাও বৃষ্টির ফোঁটা পড়েনি। তাপমাত্রার পারদ উঠে গেছে সর্বোচ্চ ৩৬.৮ ডিগ্রি সে. রাঙ্গামাটিতে। ঢাকার তাপমাত্রাও সর্বোচ্চ ৩৬ এবং সর্বনি¤œ ২৭.৬ ডিগ্রি সে.। রাজশাহীতে ৩৬.৬ ডিগ্রি। দেশের অধিকাংশ জেলায় গতকাল দিনের তাপমাত্রার পারদ ছিল ৩৫ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসেরও ঊর্ধ্বে।

এবারো পশ্চিমা লঘুচাপটি দুর্বল হয়ে কেটে গেছে। গতকাল শুক্রবার আবহাওয়া বিভাগ আরও জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর তেমন সক্রিয় নয়। উত্তর বঙ্গোপসাগরেও তা দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস, রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা থাকতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ