Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে রেলমন্ত্রীর ব্যস্ততা

চায়না রেলওয়ে গ্রুপের চেয়ারম্যানের সাথে বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন চীনে ব্যস্ত সময় অতিবাহিত করছেন। গত সোমবার তিনি বেইজিং এ চায়না স্টেট রেলওয়ে গ্রুপ এর চেয়ারম্যান লু ডংফু-এর সাথে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন। এ সময় বাংলাদেশ থেকে যাওয়া রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দু'জন সংসদ সদস্য মোঃ সাইফুজ্জামান ও নাদিরা ইয়াসমিন জলি মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন ।
এ বৈঠকে বাংলাদেশের উন্নয়নে চীন সরকারের ভূমিকা নিয়ে আলোচনা হয়। রেলপথ মন্ত্রী বলেন, উভয় দেশের মধ্যে পারস্পরিক যোগাযোগ ক্ষেত্র বৃদ্ধি পাচ্ছে বিশেষ করে বাংলাদেশের রেল যোগাযোগ ক্ষেত্রে। তিনি বলেন, বর্তমানে চীন বাংলাদেশের বড় উন্নয়ন অংশীদার।
তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেল যোগাযোগ খাতে বিনিয়োগকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন । বর্তমান অর্থবছরে ৩৬ টি উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে তার মধ্যে তিনটির সর্বোচ্চ বরাদ্দ ৪৮১৭.৫ মিলিয়ন ডলার চীন সরকারের বিনিয়োগ।
রেলপথ মন্ত্রী বলেন, আমরা এখানে এসেছি চীন রেলওয়ে খাতে যেভাবে উন্নয়ন ঘটিয়েছে তা দেখার জন্য । চীনে এক লক্ষ তিরিশ হাজার কিলোমিটার রেল সেবা পরিচালনা করছে এবং বিশ্বের সবচেয়ে লম্বা হাই স্পিড ট্রেন নেটওয়ার্ক রয়েছে। ইহা ভ্রমণ ব্যবস্থাকে অনেক উন্নত করেছে।
মন্ত্রী আরও জানান, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ২৯৩০ কিলোমিটারের অধিক রেল লাইন চালু আছে। এখানে গড় গতি ৬০ কিলোমিটার। বাংলাদেশের দু’ধরনের গেজ ব্যবস্থা আছে। এটা মিটারগেজ ও ব্রডগেজ এবং ডিজেল ইঞ্জিন দ্বারা পরিচালিত। বর্তমানে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন বড় প্রকল্প বাস্তবায়ন করছে। বাংলাদেশের রেল নেটওয়ার্ক সারা দেশে স¤প্রসারণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। অন্যদিকে নতুন ইঞ্জিন কোচ দ্বারা পুরনো ইঞ্জিন কোচ প্রতিস্থাপন করা হচ্ছে। কাজেই বাংলাদেশের উন্নয়নে রেল সেবার উন্নয়ন, হাই স্পিড ট্রেন তৈরিসহ একাধিক ক্ষেত্রে বাংলাদেশের সাথে চীনের কাজ করার সুযোগ আছে বলে মন্ত্রী উল্লেখ করেন এবং এজন্য চীনকে বাংলাদেশ রেলওয়ে খাতে আরো বিনিয়োগের আহ্বান জানান। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ