Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ফার্স্টলেডিকে অবমাননা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

৬৬ বছর বয়সী ব্রিজিতকে ভালবেসে বিয়ে করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ (৪১)। বয়সের অনেক পার্থক্য হলেও ব্রিজিতকে এখনও ভীষণ ভালবাসেন তিনি। এ কথা সারাবিশ্ব জানে। কিন্তু তার সেই স্ত্রী, ফ্রান্সের ফার্স্টলেডিকে অবমাননা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো। এটা কোনোভাবেই মেনে নিতে পারেননি ম্যাখোঁ। জবাবে তিনি বলে দিয়েছেন, ব্রাজিলের নারীদের উচিত তাদের প্রেসিডেন্টকে নিয়ে লজ্জিত হওয়া। সোমবার শেষ হওয়া জি-৭ শীর্ষ সম্মেলনের পর্দার অন্তরালের এই খবর প্রকাশিত হয়েছে বৃটেনের একটি ট্যাবলয়েড পত্রিকার অনলাইন সংস্করণে।

এবার জি-৭ শীর্ষ সম্মেলনে অ্যামাজন জঙ্গলে ভয়াবহ আগুনের বিষয়ে জরুরি বৈঠক আহ্বান করেন ফরাসি প্রেসিডেন্ট। ওই বৈঠক থেকে বলসোনারো’র ওপর প্রচন্ড চাপ সৃষ্টি করা হয়। ফরাসি প্রেসিডেন্টের এমন উদ্যোগের জবাবে ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো তাকে পাল্টা জবাব দেন। তিনি ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রনের ‘ঔপনিবেশিক মানসিকতা’ আছে বলে অভিহিত করেন। এরই মধ্যে সোমবার বলসোনারোর এক সমর্থক সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্রাজিলের ৩৭ বছর বয়সী ফার্স্টলেডি মিশেলের সঙ্গে ফ্রান্সের ৬৬ বছর বয়সী ব্রিজিতের তুলনা করে পোস্ট দেন। তাতে ব্রিজিতকে বিরূপ অর্থে প্রকাশ করা হয়। এর ট্যাগলাইনে বলা হয়, ‘এখন বুঝতে পারছেন কেন বলসোনারোকে উৎপীড়ন করছেন ম্যাখোঁ?’ এর মধ্য দিয়ে তিনি বোঝাতে চেয়েছেন ব্রাজিলের ফার্স্টলেডির বয়স কম। তা দেখে ঈর্ষান্বিত হয়েছেন ম্যাখোঁ। আর এ জন্যই তিনি বলসোনারোর ওপর চাপ সৃষ্টি করছেন। এই পোস্টকে যেন অনুমোদন দিলেন বলসোনারো। তিনি ম্যাখোঁকে উদ্দেশ্য করে লিখেছেন, ‘লোকটাকে অপদস্ত করো না, হা হা’।

এর জবাবে ম্যাখোঁ ওই পোস্টকে তার স্ত্রীর প্রতি ‘চরম অসম্মানজনক’ বলে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘এটা প্রথমত তার (বলসোনারো) জন্য ও ব্রাজিলের অধিবাসীদের জন্য এটা দুঃখজনক বিষয়। ব্রাজিলের নারীরা সম্ভবত তাদের প্রেসিডেন্টকে নিয়ে লজ্জিত হচ্ছেন। যেহেতু ব্রাজিলের মানুষদের জন্য আমার বিপুল ভালবাসা ও শ্রদ্ধা রয়েছে, আমি আশা করি তারা শিগগিরই এমন একজন প্রেসিডেন্ট পাবেন, যিনি তাদের হয়ে কাজ করবেন।’ সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ