Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরিদের ঈমান ও স্বাধীনতার চেতনা ছিনিয়ে নেয়া যাবে না

আজ ও শুক্রবার বিক্ষোভ সমাবেশ : ২ সেপ্টেম্বর ভারতীয় দূতাবাস ঘেরাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০৮ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, নির্যাতনের মাধ্যমে কাশ্মীরীদের ঈমান ও স্বাধীনতার চেতনাকে ছিনিয়ে নেয়া যাবে না। হিন্দুত্ববাদী এজেন্ডা বাস্তবায়নের নীলনকশার অংশ হিসেবেই কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়েছে। পীর সাহেব বলেন, কাশ্মীর আজ বিশ্বের সবচেয়ে বড় উন্মুক্ত কারাগারে পরিণত হয়েছে।
ভারতের উগ্রবাদী হিন্দুরা সেদেশের বিভিন্ন প্রদেশে মুসলমানদের উপর বর্বর নির্যাতন চালাচ্ছে। মা-বোনদের হত্যা ও ধর্ষণ করছে। তিনি বলেন, মুসলমান হত্যাযজ্ঞ বন্ধে জাতিসংঘের কোন কার্যকর উদ্যোগ নেই।
তিনি রোববার গভীর রাতে পবিত্র হজ পালন শেষে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে নেতাকর্মীদের উদ্দেশ্যে এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য ডা. মুখতার হুসাইন, ভারপ্রাপ্ত মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমান, মুফতী এছহাক মুহাম্মদ আবুল খায়ের, মাওলানা ইমতিয়াজ আলম, প্রিন্সিপাল শেখ ফজলে বারী মাসউদ।
পীর সাহেব অবরুদ্ধ কাশ্মীরীদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশসহ মুসলিম বিশ্ব ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানান।
খেলাফত মজলিস : এদিকে, কাশ্মীরে মুসলিম হত্যা বন্ধ ও তাদের স্বায়ত্বশাসন পুর্নবহালের দাবীতে আজ মঙ্গলবার বাদ আসর বায়তুল মোকাররম উত্তর গেইটে বাংলাদেশ খেলাফত মজলিসের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ সফল করার লক্ষ্যেব্যাপক প্রস্তুতি চলছে।
গতকাল সকালে মোহাম্মদপুরে বিভিন্ন মাদরাসার প্রিন্সিপালদের সঙ্গে মতবিনিময় করেন সংগঠনের মহাসচিব মাওলানা মাহফুজুল হক ও যুগ্ম-মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ। মতবিনিময় সভায় মাওলানা মাহফুজুল হক বলেন, কাশ্মীর ইস্যু ভারতের বিষয় নয় এটা সকল মুসলিম উম্মাহর বিষয়। তিনি আজ বাদ আসর উত্তর গেইটে বিক্ষোভ সমাবেশ সফল করার অনুরোধ জানান।
সর্বদলীয় কাশ্মীর সংহতি ফোরাম : একতরফাভাবে সংবিধান থেকে ৩৭০ ধারা বিলোপের মাধ্যমে কাশ্মীরে ভারতের আগ্রাসী তৎপরতা ও ভয়াবহ মানবাধিকার হরণের প্রতিবাদে আগামী শুক্রবার বাদ জুমা নগরীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচী ঘোষণা করেছে সর্বদলীয় কাশ্মীর সংহতি ফোরাম।
গতকাল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র কেন্দ্রীয় কার্যালয়ে মাওলানা আব্দুর রব ইউসুফীর সভাপতিত্বে ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দের বৈঠক শৈষে এই কর্মসূচীর কথা গণমাধ্যমকে জানানো হয়। কর্মসূচী ব্যাপকভাবে সফল করার লক্ষ্যে ফোরামের আহ্বায়ক আল্লামা নূর হোসাইন কাসেমীর নেতৃত্বে আগামী বুধ ও বৃহস্পতিবার নেতৃবৃন্দ ঢাকা মহানগরীর বিভিন্ন স্পটে ঝটিকা সফর করবেন বলে ইনকিলাবকে মুঠোফোনে জানিয়েছেন মাওলানা আব্দুর রব ইউসুফী।
বাংলাদেশ খেলাফত আন্দোলন : বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী বলেছেন, কাশ্মীরের মুসলমানদের উপর ভারতের সেনাবাহিনীর বর্বর গণহত্যায় মানবতা বিপন্ন। কাশ্মীরের মুসলমানদের রক্ষায় বিশ্ব মুসলিম ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসতে হবে। মুসলিম গণহত্যা বন্ধ করে কাশ্মীরীদের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। তিনি আগামী ২ সেপ্টেম্বর ঢাকাস্থ ভারতীয় দুতাবাস ঘেরাও করে কাশ্মীরীদের দাবীকে সুসংহত করার অনুরোধ জানিয়েছেন। গতকাল বিকেলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন, দলের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী ও নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ