Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পুরনো নৌপথ উদ্ধারে কাজ করছে সরকার

সিরডাপ মিলনায়তনে নৌপরিবহন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

নৌপরিবহন প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, এক সময় রেল ও আকাশ পথে পরিবহন সঙ্কুচিত করা হয়েছিল। এখন সে অবস্থা নেই। প্রধানমন্ত্রী দেশরত্ম শেখ হাসিনার সরকারের সময়ে সড়ক, রেল ও নৌপথে বিলাসবহুল পরিবহনের মাধ্যমে যাত্রীসেবা দেয়া হচ্ছে। যাত্রীর চাপ কমাতে ঢাকার সদরঘাটের টার্মিনাল এলাকা বাড়ানো হবে। পুরনো নৌপথ উদ্ধারে কাজ করা হচ্ছে।

গতকাল সোমবার ঢাকায় সিরডাপ মিলনায়তনে ঢাকার শ্মশানঘাট, নারায়ণগঞ্জ, চাঁদপুর ও বরিশালে যাত্রী টার্মিনাল নির্মাণের লক্ষ্যে ফিজিবিলিটি স্টাডি বিষয়ক ওয়ার্কশপে এসব কথা বলেন। নৌপরিবহন মন্ত্রণালয়, বিআইডব্লিউটিএ এবং বিশ্বব্যাংক যৌথভাবে এ ওয়ার্কশপের আয়োজন করে। বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, বিশ্বব্যাংকের টিম লিডার রাজিন্দার খাজাঞ্চি, লঞ্চ মালিক সমিতির উপদেষ্টা গোলাম কিবরিয়া টিপু এমপি এবং অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম। প্রতিমন্ত্রী বলেন, ৫০ বছর আগের নৌযান নয়, আধুনিক নৌযানের মাধ্যমে যাত্রী পরিবহনে লঞ্চ মালিকদের এগিয়ে আসতে হবে। মানুষের চাহিদা ও সক্ষমতার দিক বিবেচনা করে অত্যাধুনিক নৌযান নির্মাণ করতে হবে। বাংলাদেশের প্রবৃদ্ধি বৃদ্ধি পাচ্ছে, ২০২৪ সালের মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি ডাবল ডিজিটে চলে যাবে। যাত্রী পরিবহন ও নৌযানের সেবা আরো বাড়াতে চাই। খননের মাধ্যমে নতুন নতুন নৌপথ সৃষ্টি করতে হবে। সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন করা হবে। নৌপথ খননের লক্ষ্যে পর্যাপ্ত ড্রেজার সংগ্রহ করা হবে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, শুধু নৌ সেক্টরে নয়, সব সেক্টরে সক্ষমতা বাড়াতে হবে। দায়িত্ব নিয়ে সক্ষমতা অনুযায়ী কাজ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বদ্বীপ পরিকল্পনা দিয়েছেন। নদীগুলো সঠিকভাবে ড্রেজিংয়ের মাধ্যমে শুকনো মৌসুমে পানি ধরে রাখতে হবে। বর্তমান সরকার সামগ্রিক যোগাযোগের ক্ষেত্রে পরিবর্তন আনতে চায়। বিশ্বায়নের সাথে যুক্ত হয়ে বিশ্বের মানসম্পন্ন জায়গায় যেতে সরকার বদ্ধপরিকর। তিনি বলেন, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকীতে নৌপরিবহন সেক্টরে একটা ভালো পরিবর্তন দেশবাসীর কাছে দিতে কাজ করছি। নদী থেকে মানুষ সরে গিয়েছিল। বর্তমান সরকার নদীর প্রতি মানুষের দৃষ্টি ফিরিয়ে দিয়েছে। পুরনো নৌপথ উদ্ধারে দায়িত্ববোধ নিয়ে কাজ করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ