Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

জন্মাষ্টমী পালিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

উৎসবমুখর পরিবেশে রাজধানীতে জন্মাষ্টমীর অনুষ্ঠান পালিত হয়েছে। জন্মাষ্টমী পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ ও মহানগর সর্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে উৎসব উদ্যাপনের কর্মসূচি পালন করে। গতকাল সকাল আটটায় দেশ ও জাতির মঙ্গল কামনা করে শ্রীশ্রী গীতাযজ্ঞ এবং রাতে শ্রীকৃষ্ণ পূজা অনুষ্ঠিত হয়।

হিন্দু ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ধরাধামে আবিভর্‚ত হন মহাবতার শ্রীকৃষ্ণ। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জন্ম নেন কংসের কারাগারে। শিষ্টের পালন ও দুষ্টের দমনে ব্রতী ছিলেন তিনি। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত।

শ্রীকৃষ্ণের জন্মাদিন উদযাপনে বিশ্বের হিন্দু সম্প্রদায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। সারাদেশে অনুষ্ঠানমালায় রয়েছে- গীতাযজ্ঞ, শোভাযাত্রা, কৃষ্ণপূজা, আলোচনা সভা, কীর্তন, আরতি, প্রসাদ বিতরণ, সাহিত্য-সাংস্কৃতিক ও কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, গীতিনৃত্য, নাটক প্রভৃতি।
জন্মাষ্টমী উপলক্ষে প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণীতে হিন্দু সম্প্রদায়সহ দেশবাসীর প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

এছাড়া হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিত্রয় মেজর জেনারেল (অব.) সি আর দত্ত বীরউত্তম, ঊষাতন তালুকদার ও হিউবার্ট গোমেজ; সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মন্ডল; ছাত্র যুব ঐক্য পরিষদের সভাপতিত্রয় পংকজ সাহা, রাহুল বড়–য়া ও রবার্ট নিপন ঘোষ এবং সাধারণ সম্পাদক ব্যারিস্টার তাপস বল জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে। প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল হামিদ গতকাল সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু স¤প্রদায়ের গণ্যমান্য ব্যক্তিদের সম্মানে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন।

মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটির দু’দিনের কেন্দ্রীয় জন্মাষ্টমী উৎসব গতকাল শুক্রবার ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে শুরু হয়। সকাল ৮টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, বিকেল ৩টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির সংলগ্ন পলাশীর মোড় থেকে ভিক্টোরিয়া পার্ক পর্যন্ত জন্মাষ্টমীর শোভাযাত্রা এবং রাতে কৃষ্ণপূজা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। বিশেষ অতিথি ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্থানীয় এমপি হাজী মোহাম্মদ সেলিম এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা গতকাল শুক্রবার থেকে স্বামীবাগ আশ্রমে শুরু হয়েছে। রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানের মন্দির চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা ছাড়াও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এ ছাড়া রাজধানীর মিরপুর কেন্দ্রীয় মন্দির, স্বামী ভোলানন্দ গিরি আশ্রম, প্রভু জগদ্বন্ধু মহাপ্রকাশ মঠ, রাধামাধব জিও দেব বিগ্রহ মন্দির, বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দির, শিব মন্দির, রামসীতা মন্দির ও মধাব গৌড়ীয় মঠসহ বিভিন্ন মন্দির, পূজামন্ডপ ও ধর্মীয় সংগঠন জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন ছিল।

ঝালকাঠি : বঙ্গবন্ধুর সৃষ্ট সোনার বাংলায় আজ সাম্প্রদায়িক সম্প্রীতি বিরাজ করছে জানিয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য ও ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধুর সৃষ্ট সোনার বাংলায় আজ সাম্প্রদায়িক সম্প্রীতি বিরাজ করছে। এই দেশের মানুষের শান্তিপূর্ণভাবে ধর্মাধিকার পালনের সুযোগ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সৃষ্টি করেছেন। গতকাল বিকেলে শহরের পোস্ট অফিস সড়কের মদনমোহন আখড়াবাড়ি মন্দির চত্বরে জন্মাষ্টমীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পরে মদনমোহন আখড়া বাড়ি এলাকা থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

নীলফামারী : নীলফামারী সদর উপজেলা ও জেলা শাখার আয়োজনে শহরে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
কাপ্তাই (রাঙ্গামাটি) : রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলায় গতকাল সকাল ১০টায় শোভাযাত্রা বের হয়। কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মফিজুল হক কেপিএম হরিমন্দির প্রাঙ্গণে এ শোভাযাত্রার উদ্বোধন করেন। এসময় রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মারমা উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল, উপস্থিত ছিলেন।

নান্দাইল (ময়মনসিংহ) : ময়মনসিংহের নান্দাইলে বাজার কীর্ত্তন আঙ্গিনায় সকাল ৮ টায় শ্রীশ্রী কৃষ্ণপূজা অনুষ্ঠিত হয়। সকাল আনন্দ র‌্যালি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নান্দাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, বিশেষ অতিথি হিসেবে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আব্দুর রহিম সুজন উপস্থিত ছিলেন।
পার্বতীপুর (দিনাজপুর) : দিনাজপুরের পার্বতীপুরে আলোচনাসভা ও র‌্যালির মধ্যদিয়ে জন্মাষ্টমী উদযাপন অনুষ্ঠিত হয়েছে।

সৈয়দপুর (নীলফামারী) : নীলফামারীর সৈয়দপুরে আনন্দ শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য রাবেয়া আলীম। আনন্দ শোভাযাত্রায় সৈয়দপুর পৌরসভার মেয়র প্রিন্সিপাল মো. আমজাদ হোসেন সরকার, সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস. এম. গোলাম কিবরিয়া অংশ নেয়।
বোদা (পঞ্চগড়) : পঞ্চগড়ের বোদায় মন্দির প্রাঙ্গন থেকে একটি বিশাল শোভাযাত্রা বের হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসানের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

বড়াইগ্রাম (নাটোর) : নাটোরের বড়াইগ্রামে দিয়ারপাড়া পালপাড়া ব্রক্ষ্রা মন্দির প্রাঙ্গণে শ্রী ধীরেন্দ্রনাথ সাহার সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি। বিশেষ অতিথি হিসাবে উপজেলা চেয়ারম্যান ডাঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী, ইউএনও আনোয়ার পারভেজ, বক্তব্য রােেখন।
আরিচা : শিবালয় উপজেলার আমডালা শ্রী শ্রী গোপালজিউ মন্দিরের সেবায়েত তুলসী দাসের উদ্যোগে একটি র‌্যালি বের করে। র‌্যালিতে হিন্দু ধর্মালম্বী নারী-পুরুষ নানা সাজে সজ্জিত হয়ে অংশ নেন।



 

Show all comments
  • ash ২৪ আগস্ট, ২০১৯, ৪:৫৬ এএম says : 0
    THIS PIC SHOULD BE SEND TO USA PRESIDENT TRUMP !!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ