Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাংবাদিক ছাড়া পত্রিকা মালিকরা অস্তিত্বহীন

নবম ওয়েজবোর্ডের আপিল শুনানিতে প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, সাংবাদিক ছাড়া সংবাদপত্রের (গণমাধ্যমের) মালিকরা অস্তিত্ব¡হীন। নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশের বৈধতা রিটের আপিল শুনানিকালে গতকাল সোমবার চার সদস্যের আপিল বিভাগীয় বেঞ্চে তিনি এ মন্তব্য করেন। তিনি আরো বলেন, সাংবাদিক ছাড়া আপনাদেরও (মালিক পক্ষের) অস্তিত্ব (এক্সিসটেন্স) নেই। আপিলকারীর (সরকার ) পক্ষে এটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সরকার হলো এক্ষেত্রে আম্পায়ারের মতো। সাংবাদিক ও মালিক উভয় পক্ষের স্বার্থই সরকার দেখবে। এটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানিতে বলেন, গেজেট প্রকাশের আগেই এটা চ্যালেঞ্জ করে মামলা করা হয়েছে। এই রিট প্রি-ম্যাচিউড। সাংবাদিকদের বেতন না দেওয়ার লক্ষ্যেই এ মামলা করা হয়েছে। ওয়েজ বোর্ডের গেজেট হওয়ার পর ১৪ দিনের মধ্যে আপত্তি জানানোর সুযোগ রয়েছে। কিন্তু সে গেজেটই তো হয়নি। তার আগেই রিট দায়ের করা হয়েছে রিট। এসময় নিউজ পেপার্স ওনার্স এসোসিয়েশন বাংলাদেশ ( নোয়াব) র পক্ষের আইনজীবী এএফ হাসান আরিফ বলেন, সাংবাদিক ছাড়া সংবাদপত্র সাদা কাগজ। সাংবাদিকরাই তো পত্রিকা চালাচ্ছেন। সাংবাদিকরা কাজ না করলে পরের দিন খবরের কাগজ না বের হয়ে সাদা কাগজ বের হবে। তিনি বলেন, শ্রম আইনের ১২৮ ধারা অনুযায়ী যে গেজেট হওয়ার কথা তা হয়নি। সেই গেজেট হলে আপত্তির সুযোগ রয়েছে। এরপর আইনের ১৪৫ ধারা অনুযায়ী আরেকটি গেজেট হবে সেটাই চূড়ান্ত । সেটিও হয়নি। এরপর আদালত অ্যাটর্নি জেনারেলের কাছে গেজেট প্রকাশের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,আমি খোঁজ নিয়ে আপনাদের জানাবো। শুনানি শেষে আপিল বিভাগ এ বিষয়ে আদেশের দিন ধার্য করেন আজ ( মঙ্গলবার)।

এর আগে গত ৬ আগস্ট সাংবাদিক ও সংবাদপত্রের সঙ্গে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারণে গঠিত নবম ওয়েজবোর্ডের চূড়ান্ত গেজেট প্রকাশের ওপর দুই মাসের স্থিতাবস্থা জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে রুল জারি করা হয়। মন্ত্রিপরিষদ কমিটির আহ্বায়ক, তথ্য সচিব, শ্রম সচিব, নবম ওয়েজ বোর্ডের চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি মোহাম্মদ আলীর ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। পরে এই আদেশ স্থগিত চেয়ে সুপ্রিমকোর্টে আপিল করে সরকার পক্ষ। গত ৭ আগস্ট সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াবের পক্ষে সংগঠনটির সভাপতি ও প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এ বিষয়ে রিট করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ