Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চামড়ার দর বিপর্যয় তদন্তে হাইকোর্টে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

কোরবানির পশুর চামড়ার মূল্যে অস্বাভাবিক ‘দর বিপর্যয়’ তদন্ত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে চামড়ার দরপতনের ঘটনার সঙ্গে কারা জড়িত তাদের খুঁজে বের করতেও বলা হয়েছে। একই সঙ্গে চামড়ার মূল্যের অস্বাভাবিক দরপতন কেন অবৈধ হবে না, এই মর্মে রুল জারির আরজি জানানো হয়েছে। গতকাল রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ এই রিট দায়ের করেন।

বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে চলতি সপ্তাহে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে। কাঁচামালের সহজলভ্যতার পাশাপাশি মূল্য সংযোজনের হিসাবে রফতানি আয়ের অন্যতম বড় উৎস চামড়া শিল্প। স্বার্থান্বেষী সিন্ডিকেটের কবলে পড়ে হঠাৎ দরপতন হয়েছে এই চামড়ার। কোরবানির চামড়ার দাম কমিয়ে সিন্ডিকেটের কোন উদ্দেশ্য, এখন পর্যন্ত তা বের করা সম্ভব হয়নি। আকার অনুযায়ী গরুর চামড়া ২০০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

চামড়ার দরপতনে দুশ্চিতায় পড়েছেন কওমি মাদরাসা, এতিমখানা ও লিল্লাহ বোর্ডিংগুলোর কর্তৃপক্ষ। এখন তারা কওমি মাদরাসা, এতিমখানা ও লিল্লাহ বোর্ডিংগুলো কিভাবে চালাবেন তা নিয়ে চরম উদ্বিগ্ন হয়ে পড়েছেন। কারণ, এসব প্রতিষ্ঠান পরিচালনার বেশির ভাগ অর্থ আসে কোরবানির চামড়া বিক্রি থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ