Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফের কমেছে বৃষ্টিপাত

আবহাওয়ায় পরিবর্তন ৪৮ ঘণ্টা পর

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

দেশের অনেক জায়গায় গতকাল (শুক্রবার) তেমন বৃষ্টিপাত হয়নি। অনেক জায়গায় বিক্ষিপ্ত হালকা ও ছিটেফোঁটা বৃষ্টি পড়েছে। সেই সাথে দিনের তাপমাত্রাও ফের বেড়ে গেছে। পূর্বাভাস মতে, আজও (শনিবার) প্রায় একই ধরনের আবহাওয়ার অবস্থা বিরাজমান থাকতে পারে। বঙ্গোপসাগরে ঝড়ো হাওয়া কেটে গেছে। তুলে নেয়া হয়েছে সমুদ্র বন্দরের সঙ্কেত।

গতকাল চট্টগ্রাম বিভাগে হালকা থেকে মাঝারি বর্ষণ এবং কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড কুতুবদিয়ায় ১১৫ মিলিমিটার। এ সময় ঢাকা ও খুলনায় মাত্র ১ মি.মি., ময়মনসিংহে ৭, সিলেটে ৫, রংপুরে ৩, বরিশালে ৮, চট্টগ্রামে ৮৪ মি.মি.।

সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। সেখানে বিক্ষিপ্তভাবে গুঁড়িবৃষ্টি পড়েছে। ঢাকার তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ৩৩.৫ ডিগ্রি। ঢাকায় গতকাল সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ৩৬ ঘণ্টায় ১৭২ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায়, রাজশাহী ও রংপুর বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে তাপমাত্রা দুয়েক ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। বর্তমানে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি অবস্থায় রয়েছে।
এদিকে পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ