Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাম জন্মভূমি হওয়ার নথি দেখাতে পারল না আখড়াওয়ালারা

বাবরি মসজিদ ধ্বংস মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

বাবরি মসজিদের স্থানে রামের জন্মভ‚মি থাকার বিষয়ে দ্বিতীয় দিনের শুনানিতে সুপ্রিম কোর্টে নিজেদের অবস্থান জানিয়েছে নির্মোহী আখড়াওয়ালারা। তারা সাফ জানিয়ে দিয়েছে, বিশ্বাসই আসল, নথি নয়। তাদের সব নথি ডাকাতি হয়ে গেছে।
ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বেঞ্চের সামনে নির্মোহী আখড়ার পক্ষে বলা হয়, এত শতাব্দী পর এ স্থান যে রামচন্দ্রের জন্মভূমি ছিল, সে কথা প্রমাণ করা সম্ভব নয়। ওই বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি এস এ বোবডে, ডি ওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ এবং এস এ নাজির।
আদালতের পক্ষ থেকে জানতে চাওয়া হয়, বেথেলহেমে যীশুর জন্ম নিয়ে কি প্রশ্ন উঠেছে বা পৃথিবীর কোনো আদালতে এ নিয়ে মামলা হয়েছে!
নির্মোহী আখড়ার হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করেন আইনজীবী সুশীল জৈন। আদালতের পক্ষ থেকে নির্মোহী আখড়াওয়ালাদের কাছে জানতে চাওয়া হয়, বিতর্কিত এলাকায় নিজেদের কর্তৃত্ব স্থাপন করার মতো কোনো নথি বা মৌখিক প্রমাণ রয়েছে কিনা। এর জবাবে নির্মোহী আখড়ার আইনজীবী বলেন, ১৯৮২ সালে একটি ডাকাতির ঘটনায় যাবতীয় নথি চুরি হয়ে গেছে।
এর আগে প্রথম দিনের সওয়ালে সুশীল জৈন সেবায়েতের অধিকার ফিরিয়ে দেয়ার সপক্ষে যুক্তি দেখান। তিনি বলেন, কোনো মুসলমান অন্তত ১৯৩৪ সাল থেকে এখানে ঢোকার চেষ্টাই করেনি। বিতর্কিত দুই দশমিক ৭৭ একর জমিরই দখল চেয়েছে নির্মোহী আখড়া।



 

Show all comments
  • Komored Komander ৮ আগস্ট, ২০১৯, ২:০২ এএম says : 0
    বাল্মীকির লেখা উপন্যাসের প্রধান চরিত্র রামের আবার কিসের জন্মদিন।
    Total Reply(0) Reply
  • Abdul Ahad r ৮ আগস্ট, ২০১৯, ২:০৩ এএম says : 0
    আজীবন ধরে চলবে, বিচারটা সাধারন মানুষকে নিয়ে হলে এতদিন রায় হয়ে যেত।
    Total Reply(0) Reply
  • Md Foijuddin Fojol ৮ আগস্ট, ২০১৯, ২:০৪ এএম says : 0
    এটা হিন্দুত্ব বাদী ইসু।এটা সমাধান হয়ে গেলে BJP কোন ইসু তে ভোট চাইবে জনগণের কাছ থেকে........!
    Total Reply(0) Reply
  • Aabir Mahmud ৮ আগস্ট, ২০১৯, ২:০৫ এএম says : 0
    শয়তান তোমাদেরকে অভাব অনটনের ভীতি প্রদর্শন করে এবং অশ্লীলতার আদেশ দেয়। পক্ষান্তরে আল্লাহ তোমাদেরকে নিজের পক্ষ থেকে ক্ষমা ও বেশী অনুগ্রহের ওয়াদা করেন। আল্লাহ প্রাচুর্যময়, সুবিজ্ঞ। (সূরা আল বাক্বারাহ আয়াত-২৬৮), justice denied.
    Total Reply(0) Reply
  • Shafiqul Islam ৮ আগস্ট, ২০১৯, ২:০৫ এএম says : 0
    ভারতে হিন্দু মৌলবাদীদের উস্কে দিয়ে বাবরী মসজিদ ভাঙার নায়ক ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ