Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৯ বছর পর যৌথ নদী কমিশনের বৈঠক বসছে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

দীর্ঘ ৯ বছর পর বাংলাদেশ ও ভারতের পানিসম্পদসচিবেরা অভিন্ন নদীর পানি বণ্টনের সহযোগিতা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন। আজ বৃহস্পতিবার ঢাকায় দুই দেশের মধ্যে এ বৈঠক হওয়ার কথা রয়েছে।
পানিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৈঠকটি হবে। বৈঠকে যোগ দিতে ইতোমধ্যে ভারতের পানি সম্পদ সচিব উপেন্দ্র প্রাসাদ সিং এর নেতৃত্বাধীন ভারতীয় প্রতিনিধিদল গতকাল দুপুরে ঢাকায় পৌঁছেছেন। পানি সম্পদ সচিব কবির বিন আনোয়ার বিমানবন্দরে তাকে স্বাগত জানান।
পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার এবং ভারতের পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব উপেন্দ্র প্রসাদ সিং বৈঠকে দুই দেশের নেতৃত্ব দেবেন। এর আগে ২০১১ সালের জুনে দিল্লিতে সর্বশেষ বৈঠকটি হয়েছিল। পানি সম্পদ সচিব পর্যায়ের এই বৈঠকটি আজ সকাল ১০.৩০টায় শুরু হয়ে বিকাল ৫.৩০টা পর্যন্ত চলবে এবং সন্ধ্যা পৌনে ৬টায় দুই সচিব বৈঠকের আনুষ্ঠানিকভাবে সংবাদ মাধ্যমকে ব্রিফ করবেন।
পানিসম্পদসচিব কবির বিন আনোয়ার ইনকিলাবকে বলেন, এই বৈঠকে অভিন্ন সব নদীর বিষয়ে আলোচনা করা হবে। বিশেষ করে ২০১৭ সালের এপ্রিলে দিল্লিতে দুই শীর্ষ নেতার বৈঠকে অভিন্ন নদীর পানি বণ্টনের ক্ষেত্রে যে সিদ্ধান্ত ছিল, তা পর্যালোচনা করা হবে। পাশাপাশি দুই দেশের অভিন্ন সব নদীর ক্ষেত্রে সহযোগিতা নিয়ে কথা হবে। যৌথ নদী কমিশন (জেআরসি) বৈঠক দীর্ঘ ৯ বছর ধরে দুই দেশের পানিসম্পদমন্ত্রী ও সচিব পর্যায়ের বৈঠক হচ্ছে না। ফলে অমীমাংসিত অনেক বিষয়ে নীতিনির্ধারণী পর্যায়ের সিদ্ধান্ত ঝুলে আছে। এবার সেসব সমাধানের চেষ্টা থাকবে বৈঠকে।
পানিসম্পদ মন্ত্রণালয় থেকে জানা গেছে, সচিব পর্যায়ের বৈঠকে ফারাক্কা পয়েন্টে গঙ্গার নদীর পানি বৃদ্ধি, অভিন্ন নদীর পানি বণ্টন, সীমান্ত নদীর ভাঙন রোধসহ নদীর পানি ব্যবস্থাপনার বিষয়গুলো আলোচনায় আসবে। দীর্ঘদিন পরে এ বৈঠকে বাংলাদেশের ছয়টি এবং ভারতের চারটি এজেন্ডা থাকবে।
বৈঠকে গঙ্গা ব্যারেজ নির্মাণে প্রাক সাম্ভব্যতা যাচাইয়ে যৌথ সিদ্ধান্ত চাইবে বাংলাদেশ। পাশাপাশি দুধ কুমার, ধরলা, খোঁয়াই, মনু, মহুরী গোমতী এই ছয় নদ- নদীর পানি বণ্টনের বিষয় স্থান পাবে আলোচনায়। এছাড়া তিস্তা থাকবে গতানুগতিক আলোচনায়। এর বাইরে সর্বশেষ দিল্লিতে অনুষ্ঠিত এ সংক্রান্ত বৈঠকে যেসব আলোচনা হয়েছিল তা পর্যালোচনা করা হবে।
উল্লেখ্য ২০১০ সালে ভারতের রাজধানী দিল্লিতে যৌথ নদী কমিশনের (জেআরসি) মন্ত্রি পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে তিস্তার পানি বণ্টন চুক্তি বাস্তবায়নে দুই দেশ ঐক্যমতে পৌঁছলেও শেষ পর্যন্ত তা বাস্তবে রূপ পায়নি।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ