Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমি কি তাহলে মিথ্যা বলেছি?

ইউএনসিএটি রিপোর্ট প্রসঙ্গে আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

জেনেভায় জাতিসংঘের সেমিনারে আইনমন্ত্রী আনিসুল হক বাংলাদেশে আইনের শাসন এবং বিচার নিয়ে মিথ্যা তথ্য দিয়েছেন- সুপ্রিম কোর্ট বারের সম্পাদক এবং বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুবউদ্দীন খোকনের এমন বক্তব্যের জবাবে পাল্টা প্রশ্ন তুলে আইনমন্ত্রী বলেছেন, আমি কি তাহলে মিথ্যা বলেছি?
গতকাল মঙ্গলবার ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশে শিশু সুরক্ষার বিচার ব্যবস্থার সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় শিশু আইন বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। মাহবুবউদ্দীন খোকনের বক্তব্যের জবাবে আইনমন্ত্রী বলেন, ১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধীদের বিচার, বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার, জেল হত্যা, দশ ট্রাক অস্ত্র মামলা, একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচার সম্পন্ন করেছি। সব মামলার বিচার শেষ করেছি। সেক্ষেত্রে আমি যদি দাবি করি, বাংলাদেশের আইনের শাসন প্রতিষ্ঠা করার জন্য যা যা পদক্ষেপ নেয়া প্রয়োজন সেই পদক্ষেপগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিয়েছে। তাহলে আমি কি মিথ্যা বলেছি? আপনারাই বিচার করুন।
আইনমন্ত্রী বলেন, মাহবুবউদ্দীন খোকনের উদ্দেশ্যে আমার দুটো কথা। প্রথমত, আপনারা সব কিছুই জানেন। ১৯৭৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বঙ্গবন্ধু হত্যার কোন এজাহার করা যায়নি। এটা কি আইনের শাসন? তা নয়। তারপরে জেল হত্যা মামলার একটি এফআইআর হওয়ার পরও কোনো সুরাহা হয়নি। এটা কি আইনের শাসন? ক্লিনহার্ট অপরাশেন কি আইনের শাসন? কোনোটাই আইনের শাসন নয়। আজকে কি আপনারা এমন কিছু দেখছেন? আমি যদি আজকের তথ্যগুলো আর এই তথ্যগুলো তুলে ধরি, তাহলে আপনাদের কাছেই আমি বিচার চাইবো, আমি সত্য বলেছি নাকি মিথ্যা বলেছি? সেটা আপনারা বিচার করবেন।
গত সপ্তাহে অনুষ্ঠিত জেনেভা সম্মেলনের ইতিবাচক দিক তুলে ধরে আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবারের মতো ক্ষমতায় আসার পর ১৯৯৮ সালে ইউনাইটেড নেশনস কনভেনশন এগেইনস্ট টর্চারের ‘স্টেট পার্টি’ হিসেবে বাংলাদেশ স্বাক্ষর করে। এরপর ২০০১ সাল থেকে ওই কমিটিতে (ইউনাইটেড নেশনস কনভেনশন এগেইনস্ট টর্চার) যে রিপোর্ট দেয়ার কথা ছিল তা গত ২০ বছরেও দেয়া হয়নি। আমরা এবার সেই রিপোর্টটি দিয়েছি। ওই সভায় দেখেছি, ওনারা (ইউনাইটেড নেশনস) যেসব তথ্য সংগ্রহ করেছেন সেগেুলো ২০১৩ সাল পর্যন্ত। নতুন কোনো তথ্য তারা সভায় উত্থাপন করতে পারেনি।
তিনি বলেন, তাই এই সুযোগে বাংলাদেশের এখনকার বাস্তবতা, বর্তমান অবস্থা, আইনের শাসনের ব্যবস্থা তাদের সামনে উপস্থাপন করেছি। আমরা দেখেছি, তারা আমাদের রিপোর্টে সন্তুষ্ট হয়েছেন। আমরা বাংলাদেশে যা যা ঘটছে তার একটা সত্য ছবি তাদের সামনে তুলে ধরেছি। বাংলাদেশে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যা করার পর কী কী চলেছে সেসবও ওই রিপোর্টে তুলে ধরা হয়েছে। সেইভাবে বললে জেনেভার সভাটিকে আমরা ইতিবাচকভাবেই দেখছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ