Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

বিড়ম্বনা ছাড়াই যাত্রীরা হজে গেছেন : স্বেচ্ছায় যাননি ২২২ প্রেস ব্রিফিংয়ে হাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

 কোনো প্রকার বিড়ম্বনা ছাড়াই সকল হজযাত্রী হজে গেছেন। তবে অসুস্থতা ও ব্যক্তিগত কারণে ২২২ জন হজযাত্রী হজে যাননি। অতীতের যেকোনো বছরের তুলনায় এবার সফলভাবে হজ কার্যক্রম সম্পন্ন হয়েছে। গত বছর ২০টি হজ ফ্লাইট বাতিল হয়েছিল। এবার কোনো হজ ফ্লাইট বাতিলের ঘটনা ঘটেনি। গতকাল সোমবার আশকোণাস্থ হজ অফিসে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত প্রেস ব্রিফিংয়ে লিখিত বক্তব্যে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম একথা বলেন। বিকেল সোয়া ৩ টায় বিমানের শেষ হজ ফ্লাইট (বিজি-৩৩৮৩) ২৬৬ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছে।

প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, হাবের সহ-সভাপতি এ এস এম ইব্রাহিম, মহাসচিব মো. ফারুক আহমদ সরদার, যুগ্ম-মহাসচিব মাওলানা ফজলুর রহমান, হাব নেতা মাজহারুল হক ভূঁইয়া ও মো.আজিজুল হক।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এবার ১ লাখ ২৬ হাজার ৭০১ জনের হজ ভিসা ইস্যু হয়েছে। গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত বিমানের ১৮১টি হজ ফ্লাইট ও সাউদিয়া এয়ারলাইন্সের ১৮০টি হজ ফ্লাইট যোগে ১ লাখ ২৬ হাজার ৫৯২ জন হজযাত্রী সউদী পৌছেছেন। আজ মঙ্গলবার সাউদিয়া এয়ারলাইন্সের আরো ৪টা হজ ফ্লাইট যোগে বাকি হজযাত্রীরা সউদী যাবেন। এর মধ্যে বিকেল ৩ টা ৫ মিনিটে সউদীয়ার সর্বশেষ হজ ফ্লাইট (এসভি-৮০৯) যোগে অবশিষ্ট হজযাত্রীরা জেদ্দায় যাবেন। হাব সভাপতি তসলিম বলেন, স্বদেশ ওভারসীজ ও বিদেশ ভ্রমনের দালাল শামসুদ্দিন তোহার প্রতারণার কারনে বেশ কিছু হজযাত্রীর যাত্রায় অনিশ্চয়তা দেখা দিয়েছিল। হাবের নিরলস প্রচেষ্টায় এসব হজযাত্রী সকলেই সউদী পৌঁছেছেন। পদ্মা এয়ার ইন্টারন্যাশনালের প্রতারণার শিকার চার জন হজযাত্রীও হজে যাওয়ার সুযোগ পেয়েছে। বাংলাদেশী সকল হজযাত্রীর নির্বিঘেœ হজে যাওয়ায় হাবের পক্ষ থেকে প্রধানমন্ত্রী, ধর্ম প্রতিমন্ত্রী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী, ঢাকায় সউদী চার্জ দ্যা এ্যাফেয়ারর্সসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। এক প্রশ্নের জবাবে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে কোনো দালাল ফড়িয়ার কাছে হজে টাকা জমা না দেয়ার অনুরোধ জানান হাব সভাপতি।

এর আগে পরিচালক হজ মো. সাইফুল ইসলাম সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, সকলের সহযোগিতায় এবার হজযাত্রায় কোনো হজ ফ্লাইট বাতিল হয়নি। কোনো প্রকার বিড়ম্বনা ছাড়াই সকল হজযাত্রীরা হজে যাওয়ার সুযোগ হচ্ছে। তিনি বলেন, যেসব প্রতারক হজ এজেন্সির মাধ্যমে হজযাত্রীরা জুলুমের শিকার হয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আগামী ১৭ আগস্ট বিমানের ফিরতি হজ ফ্লাইট শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর শেষ হবে বলেও তিনি উল্লেখ করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ