Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিচারকদের নিরাপত্তা প্রদানে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ১১:৫৭ পিএম

 বিচারকদের নিরাপত্তা নিশ্চিতের কেন নির্দেশ দেয়া হবে না- এই মর্মে রুলনিশি জারি করেছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
আদালত থেকে বেরিয়ে পিটিশনারের কৌঁসুলি ইশরাত হাসান বলেন, দেশের কোর্টগুলোর নিরাপত্তাহীনতার কারণে একজন আসামিকে আদালতের ভেতরে হত্যা করা হয়েছে।
তাই দেশের সব আদালতের নিরাপত্তার বিষয়ে নির্দেশনা চেয়েছি। বলেছি, কুমিল্লা আদালতে বিচারকের সামনে একজনকে হত্যার ঘটনায় আমরা আমাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। এর আগে নেত্রকোনার আদালতে দু’জন বিচারককে হত্যা করা হয়। আবার গাজীপুরে আদালতেও হামলা চালিয়েছিল সন্ত্রাসীরা। এ কারণে আমরা বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করতে রুল চাইছি। শুনানি শেষে আদালত দেশের আদালতে নিয়োজিত বিচারকদের যথাযথ নিরাপত্তা প্রদানে কেন নির্দেশ দেয়া হবে না- এই মর্মে রুল জারি করেন। মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে।
গতকাল সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।
প্রসঙ্গত, গত ১৫ জুলাই কুমিল্লা আদালতে হত্যা মামলার এক আসামি অপর আসামিকে ছুরিকাঘাতে হত্যা করে। কুমিল্লার তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ফাতেমা ফেরদৌসের আদালতে এ ঘটনা ঘটে। রোমহর্ষক এই ঘটনায় দেশে তোলপাড় সৃষ্টি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ