Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাংকার-ব্যবসায়ীসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের তিন মামলা

৬৭ কোটি টাকার বেশি আত্মসাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

দুটি ব্যাংক থেকে ৬৭ কোটি টাকারও বেশি অর্থ আত্মসাতের অভিযোগে পৃথক তিনটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার সংস্থার সহকারি পরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদী হয়ে ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে এসব মামলা করেন।
একটি মামলার আসামিরা হলেন, আল-ফাহাদ টিকেটিং অ্যান্ড মেডিক্যাল টুরিজম লি: র মালিক সাবিক হাসান হায়দার, পরিচালক ফারজানা লাবনী, এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক প্রিন্সিপাল অফিসার মো. সোহানুর রহমান, ভাইস প্রেসিডেন্ট ওয়াহিদ বিন আহমেদ, একই ব্যাংকের হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট মাহবুবুজ্জামান এবং জিওলোজাইজ সার্ভে করপোরেশনের মালিক মো. মিজানুর রহমান কনক। তাদের বিরুদ্ধে পরষ্পর যোগসাজশে দখলবিহীন জমি বন্ধক রেখে সুদাসলে ৫ কোটি ৪৩ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।
দ্বিতীয় মামলায় আরব-বাংলাদেশ ব্যাংকের (এবি ব্যাংক) চট্টগ্রাম পাহাড়তলী শাখা থেকে সুদাসলে ৫৮ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। এ মামলার আসামিরা হলেন, চট্টগ্রামের ‘ম্যাপস স্টিল করপোরেশন লি:’র চেয়ারম্যান নূর উদ্দিন মোহাম্মদ জাহাঙ্গীর চৌধুরি, একই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ফাতেমা বেগম মিলি, নির্বাহী পরিচালক মো. হামিদুর রহমান, অর্থ পরিচালক মুহাম্মদ মাহবুবুর রহমান, টেকনিক্যাল পরিচালক মো. কামালউদ্দিন এবং আরব-বাংলাদেশ ব্যাংকের তৎকালিন ভাইস প্রেসিডেন্ট মহিউল আলী আজমী।
তৃতীয় মামলায় আসামিদের বিরুদ্ধে পরষ্পর যোগসাজশে এবি ব্যাংকের পোর্ট কানেকটিং শাখা থেকে সুদাসলে ৩০ কোটি ৬৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। এ মামলার আসামিরা হলেন, মেসার্স শাহেদ শীপ ব্রেকিং’র মালিক মোহাম্মদ শাহেদ মিয়া এবং এবি ব্যাংক পোর্ট কানেকটিং রোড শাখার ইভিপি মো. নাজিমউদ্দিন। তিনটি মামলায় দন্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা প্রয়োগ করা হয়েছে।
##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ