Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর নির্দেশনা রক্ত পরীক্ষা করে ঈদে বাড়ি যাবেন

সাংবাদিকদের এইচ টি ইমাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, প্রধানমন্ত্রী লন্ডন থেকে নির্দেশনা দিয়েছেন যে, যারা পবিত্র ঈদ উদযাপন করার জন্য ঢাকার বাইরে যাবেন, তারা যেন রক্ত পরীক্ষা করে যান। কারণ তারা যদি ডেঙ্গু নিয়ে বাইরে যান, তাহলে ঢাকার বাইরে এটি অনেক বেশি বিস্তার লাভ করবে।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে আওয়ামী লীগের আয় ব্যয়ের হিসাব জমা দেয়ার পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। ডেঙ্গু থেকে বাঁচতে মশারি টাঙানোর পরামর্শ দিয়ে এইচ টি ইমাম বলেন, ডেঙ্গু নিয়ে আমাদের সচেতন হওয়া খুবই জরুরি। আমি ব্যক্তিগতভাবে মশারি ব্যবহার করি। কারণ মশা কোন সময় কামড় দেবে ঠিক নাই। ঘরের পাশেই পটপ্লান্ট ছিল, সেগুলোও সরিয়ে ফেলেছি। স্বচ্ছ পানিতে ডেঙ্গু ডিম পারে। ওই ডিমটা যদি ধ্বংস করতে পারি, সেটাই হবে বড় ব্যাপার।

এ সময় তিনি ডেঙ্গু বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য মিডিয়াগুলোকে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা বলেন, আতঙ্ক বড় জিনিস। আতঙ্ক সৃষ্টির জন্য অনেকে আবার এটা ফুলিয়ে ফাঁপিয়ে অনেক কথা বলেন। এগুলো দেখার বিষয় আছে। একদিনে মশা নিধন করতে হবে। অন্যদিকে চিকিৎসায় জোর দিতে হবে। চিকিৎসা নিয়ে বিভ্রান্তি ছিল। প্রাইভেট হাসপাতালগুলো রোগী নিতে চাচ্ছিল না। আমরা তাদেরকে বাধ্য করেছি।

‘ঢাকার দুই মেয়র এর জন্য দায়ী কি না?’- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মেয়ররা জনগণের ভোটে নির্বাচিত। তারা চাইলেই অনেক কিছু করতে পারেন না। মেয়র কি করলেন না করলেন তার চেয়ে বড় কথা তার অধীনন্থ কর্মচারী-কর্মকর্তারা কি করছেন। তাদের খোঁজ খবর নেওয়া। এছাড়া ওষুধ ঠিক মতো দেওয়া হয় কি না, সেটারও খোঁজ রাখতে হবে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ