Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাধা নেই পাস্তুরিত তরল দুধ উৎপাদনে

হাইকোর্টের আদেশ চেম্বারকোর্টে স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

পাস্তুরিত ১৪ কোম্পানির তরল দুধের ওপর দেয়া হাইকোর্টের নিষেধাজ্ঞা স্থগিত করেছেন চেম্বার কোর্ট। এর ফলে এসব প্রতিষ্ঠানের দুধ উৎপাদন-বিপণনে আইনগত কোনো বাঁধা নেই। গতকাল বুধবার এ কথা জানিয়েছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেছেন, ১৪টি পাস্তুরিত তরল দুধ কোম্পানির দুধ সংগ্রহ, উৎপাদন এবং বিপণনের ওপর হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ ৫ সপ্তাহের নিষেধাজ্ঞা দিয়েছিলেন। মিল্কভিটা সহ সবগুলো কোম্পানি ওই আদেশ স্থগিত চেয়ে আপিল করেছেন। শুনানি শেষে আপিল বিভাগের চেম্বার জাস্টিস মো. নূরুজ্জামান হাইকোর্টের আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন। এর ফলে আপিলকারী প্রতিষ্ঠানগুলোর দুধ উৎপাদন এবং বিপণনে আইনগত বাধা অপসারিত হলো। এর আগে গত ৩০ জুলাই মিল্ক ভিটার পর প্রাণ ডেইরি লিমিটেড ও আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের পাস্তুরিত দুধ উৎপাদন এবং বিক্রির নিষেধাজ্ঞাও স্থগিত করেছিলেন সুপ্রিমকোর্টের চেম্বারকোর্ট। পরে অন্য কোম্পানিগুলোও আপিল করলে আদালত অনুরূপ আদেশ দেন।

প্রসঙ্গত: গত ২৮ জুলাই মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান থাকায় বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণন ৫ সপ্তাহের জন্য বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে বাজারে থাকা এসব দুধ কেনা- বেচায় সতর্ক থাকতে বলা হয়। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ এবং বিচারপতি মো. ইকবাল কবিরের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ