Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পানি-জ্বালানিসহ ছয় খাত ১৮শ’ কোটি টাকার

সহায়তা জার্মানির

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

পানি ও সুন্দরবন ব্যবস্থাপনাসহ গুরুত্বপূর্ণ ছয় খাতে ২০ কোটি ইউরো ঋণ ও অনুদান দিয়েছে জার্মান সরকার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১ হাজার ৮শ’ কোটি টাকার বেশি। বাকি খাতগুলো হলো নবায়নযোগ্য জ্বালানি, জলবায়ু পরিবর্তন, পোশাক ও শিক্ষা-গবেষণা। ২০ কোটি ইউরোর মধ্যে ১৭ দশমিক ২ কোটি টাকা ঋণ ও ২ দশমিক ৮ কোটি অনুদান।

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ ও জার্মান সরকারের মধ্যে এ সংক্রান্ত চুক্তি সই হয়েছে। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও জার্মানির পক্ষে রাষ্ট্রদূত পিটার ফারেন হোল্টজ এ চুক্তি সই করেন।
নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি সক্ষমতায় ১৫ দশমিক ৬ কোটি, শহর অঞ্চলে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২ দশমিক ৬ কোটি, টেক্সটাইল খাতে ৭৫ লাখ, ঢাকার পানি ব্যবস্থাপনায় ৪৫ লাখ, সুন্দরবন ব্যবস্থাপনা পরিকল্পনায় ৪ লাখ, পাঠ ও গবেষণা খাতে ২ লাখ ইউরো খরচ করা হবে।

ইআরডির সচিব মনোয়ার আহমেদ বলেন, গুরুত্বপূর্ণ ছয়টি খাতে ঋণ ও অনুদান সহায়তা দিয়েছে জার্মান সরকার। এগুলো অত্যন্ত গুরুত্ব দিয়ে বাস্তবায়ন করতে হবে। তবে, কাজগুলো যেন স্বচ্ছতার সঙ্গে করি, সেদিকে নজর দিতে হবে।

বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেন হোল্টজ বলেন, খাত ছয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের পোশাক খাতে আমাদের অনেক বিনিয়োগ রয়েছে। এ খাতকে এগিয়ে নিতে হবে। বিশ্বের অন্যতম ম্যানগ্রোভ বন সুন্দরবনকেও রক্ষা করতে হবে। বাংলাদেশের পরিবেশ ও প্রকৃতি রক্ষায় নবায়নযোগ্য জ্বালানির বিকল্প নেই। সে সঙ্গে জ্ঞান অর্জন ও দক্ষতা বাড়াতে বাংলাদেশকে সব সময় সহায়তা দিয়ে আসছে জার্মান সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ