Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

২০৩০ সালের মধ্যে সবাই পাবে সুপেয় পানি

কর্মশালায় পানিসম্পদ উপমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, পোশাক শিল্পে কর্মীদের জন্য নেই পর্যাপ্ত পানির ব্যবস্থা। পানির জন্য চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের। এই সংকট সমাধানে বর্তমান সরকার কাজ করছে। এর ধারাবাহিকতায় আগামী ২০৩০ সালের মধ্যে পোশাক শিল্পসহ দেশের সকল মানুষের জন্য সুপেয় পানির ব্যবস্থা করা হবে। গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মোজাফফর আহমেদ অডিটোরিয়ামে আয়োজিত দেশের তৈরি পোশাক শিল্প কর্মচারীদের মধ্যে লিঙ্গ বৈষম্য, পানি এবং ক্ষমতায়ন শীর্ষক কর্মশালায় উপমন্ত্রী এসব কথা বলেন ।
এনামুল হক শামীম বলেন, বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতি আমাদের অজানা নয়। দেশে অর্থনীতিতে এই খাতের অবদান অস্বীকার করার উপায় নেই। আর এ খাতে সবচেয়ে বড় শক্তি হচ্ছে নারী কর্মী। সরকারের নীতি নির্ধারণী পর্যায় থেকে শুরু করে রূপ্তানি আয়ের চাকা পর্যন্ত ঘুরাচ্ছে নারীরা। তিনি বলেন, রপ্তানি আয়ের খাত তৈরি পোশাক শিল্পে কর্মরতদের ৮০ শতাংশেরও বেশি নারী। কিন্তু এই পোশাক শিল্পের কর্মীদের জন্য নেই পর্যাপ্ত পানির ব্যবস্থা। ফলে প্রয়োজনের সময় পানির জন্য চরম ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে তাদের। এই সংকট সমাধানে বর্তমান সরকার কাজ করছে। এর ধারাবাহিকতায় আগামী ২০৩০ সালের মধ্যে পোশাক শিল্পসহ দেশের সকল মানুষের জন্য সুপেয় পানির ব্যবস্থা করা হবে।
ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও কনভেন্ট্রি ইউনিভার্সিটির সমন্বিত উদ্যোগে কর্মশালাটির আয়োজন করা হয়। এই চারটি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে গাজীপুর জেলার ভাদাম এলাকার পোশাক কারখানায় কর্মরত ৩০ জন কর্মীর জীবনযাপন নিয়ে নিবিড়ভাবে গবেষণা করা হয়। গবেষণার ফল ম‚ল প্রবন্ধ আকারে কর্মশালায় তুলে ধরেন বাকৃবির কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সাদিকা হক।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সুপারনিউমেরারি অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন, বাকৃবির কৃষি অর্থনীতির ইমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ডিরেক্টর জেনারেল ইঞ্জিনিয়ার মো. মাহফুজুর রহমান, কনভেন্ট্রি ইউনিভার্সিটির অধ্যাপক ড. দ্বীপা জোসি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ