Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রভাবশালী সচিবরা অবসরে যাচ্ছেন এ বছরে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

চলতি বছর বিভিন্ন সময়ে অবসরে যাচ্ছেন প্রশাসনে কর্মরত ক্ষমতাবান অনেক সচিব। অল্প কিছুদিনের মধ্যেই কয়েকজন সচিব অবসরোত্তর ছুটিতে যাবেন। তবে এদের কেউ কেউ চুক্তিভিত্তিক নিয়োগ পেতে পারেন। ইতিমধ্যে বেশ কয়েকজন সচিবকে এক বছর করে চুক্তিতে নিয়োগ দিয়েছে সরকার।
এ প্রসঙ্গে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার ইনকিলাবকে বলেন, প্রশাসনে ঢালাওভাবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া কোনো ভাবেই ঠিক না। এর ফলে প্রশাসনে সমস্যা বাড়ে।

গতকাল সোমবার ওএসডি সিনিয়র সচিব ড.এম আসলাম আলমকে অবসরোত্তর ছুটি দেয়া হয়েছে। অন্যদিকে জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব জাফর আহমদ খানকে দুই বছরের চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। এর আগে অবসর প্রাপ্ত কর্মকর্তা পবন চৌধুরীকে দুই বছরের জন্য নিয়োগ দেয়া হয়। প্রেসিডেন্টের কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়াকে দুই বছরের চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। সচিব পদমর্যাদা হোসনে আরা বেগম (এনডিসি)কে দুই বছরে জন্য চুক্তিভিত্তিক নিয়োগ এবং মাদকের কর্মকর্তা জামাল উদ্দীন আহমদকে এক বছরের জন্য চুক্তি ভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে।

আগামী আগস্ট মাসে অবসরোত্তর ছুটিতে যাবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম। আগামী নভেম্বর ও ডিসেম্বরে চুক্তির মেয়াদ শেষ হচ্ছে, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ও তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক।
ডিসেম্বর অবসরোত্তর ছুটিতে যাবেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব মো. নজিবুর রহমান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ এবং সচিব জুইনা আজিজসহ অনেকই।
এদিকে বর্তমান সরকার ২০১৪ সাল থেকে চুক্তিভিত্তিক নিয়োগ বন্ধ করতে চাইলেও তা পারেনি। এ নিয়ে জনপ্রশাসনের নিয়মিত কর্মকর্তাদের মধ্যে ক্ষোভও দেখা দেয়।

জানতে চাইলে জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ ইনকিলাবকে বলেন, প্রয়োজন বলেই কয়েকজনকে চুক্তিতে নিয়োগ দেওয়া হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক জনপ্রশাসনের একাধিক কর্মকর্তা অভিযোগ করে বলেন, বর্তমান আমলে ২০০৯ সালে ক্ষমতায় আসার সরকারি কর্মকর্তাদের চাকরি থেকে অবসরে যাওয়ার বয়স দুই বছর বৃদ্ধির ফলে অনেক কর্মকর্তার ওপরের পদে যাওয়ার পথ সংকুচিত হয়ে যায়। আবার ২০১৪ সালে ক্ষমতায় আসার পরে বলা হয়, চুক্তিতে আর নিয়োগ নয়। কিন্তু তার পরও ২০১৮ সালে ফের ক্ষমতায় আসার পর অনেক কর্মকর্তাকে চুক্তিতে নিয়োগ দেয়া হচ্ছে। বর্তমানেও অনেক কর্মকর্তা আছেন, যারা পদোন্নতি পেয়েও পদের অভাবে আগের পদে কাজ করছেন। এখন নতুন করে চুক্তিতে নিয়োগের ফলে এ সমস্যা আরও বাড়বে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বলেন, সরকার হয়তো অতি আস্থাভাজন কিছু সচিবকে রাখতে চুক্তিতে নিয়োগ দিচ্ছে। কিন্তু এর ফলে প্রশাসনে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা ইনকিলাবকে বলেন, নানা সমস্যার কথা বিবেচনা করে বর্তমান সরকার প্রশাসন ক্যাডারে চুক্তিভিত্তিক নিয়োগ একেবারে কমিয়ে এনেছিল। এখন আবারও কয়েকজনকে চুক্তিতে নিয়োগ দেওয়ার কথা হচ্ছে। আগামী ডিসেম্বর আরো বাড়তে পারে।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ