Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে এফ-১৬ প্রযুক্তি দেবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১১:৫৯ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠকের দুইদিন পরই পাকিস্তানকে সামরিক সহায়তার সিদ্ধান্ত নিল পেন্টাগন। গত শুক্রবার প্রায় ১২৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তিতে এফ-১৬ যুদ্ধবিমানের প্রযুক্তিসহ নানা ক্ষেত্রে পাকিস্তানকে সাহায্য করার কথা নিশ্চিত করে মার্কিন যুক্তরাষ্ট্র। পেন্টাগন ইতোমধ্যেই এই সিদ্ধান্তের কথা মার্কিন কংগ্রেসকেও জানিয়েছে। অপারেশন বালাকোটে পাকিস্তান ভারতের বিরুদ্ধে অত্যাধুনিক এই যুদ্ধবিমান ব্যবহার করেছিল, মার্কিন এমন পদক্ষেপের ফলে ভারতের মধ্যে নতুন আশঙ্কা সৃষ্টি হয়েছে।

২০১৮ সালের জানুয়ারি থেকেই পাকিস্তানকে নিরাপত্তা খাতে সাহায্য বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল ট্রাম্প প্রশাসন। ওই নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে বলে জানায় পেন্টাগন। তবে, তার মধ্যেই নতুন এই চুক্তির মাধ্যমে এফ-১৬ বিমানগুলিকে প্রযুক্তিগত ভাবে দেখভাল করার সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। এ ক্ষেত্রে অন্তত ৬০টি সংস্থাকে ওই যুদ্ধবিমানগুলো দেখভালের জন্য দায়িত্ব দেয়া হবে।

মার্কিন পররাষ্ট্র সচিবালয়ের এক কর্মকর্তা বলেন, ‘২০১৮ সাল থেকে পাকিস্তানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা জারি হয়েছিল তার কোনও পরিবর্তন হয়নি। কিন্তু, প্রেসিডেন্টের কথামতো দু’দেশের সম্পর্কের কথা মাথায় রেখেই আমরা নিরাপত্তা সংক্রান্ত কিছু সাহায্য করব। এই প্রস্তাবিত চুক্তির মাধ্যমে আমাদের পররাষ্ট্রনীতি ও জাতীয় সুরক্ষা বজায় থাকবে। মার্কিন প্রযুক্তিও সুরক্ষিত হবে।’

এফ-১৬ বিমানের ক্ষেত্রে প্রযুক্তিগত সাহায্য চালিয়ে যাওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছিল পাকিস্তান। মার্কিন সফরে ইমরানের খান ও ডোনাল্ড ট্রাম্পের বৈঠকেও উঠে আসে এই প্রসঙ্গ। তারপরেই এ নিয়ে পদক্ষেপ নিল মার্কিন যুক্তরাষ্ট্র।

চলতি বছর ফেব্রুয়ারি মাসে পুলওয়ামা কান্ডে পাকিস্তানের বালাকোটে এয়ারস্ট্রাইকের পর ভারতের বিরুদ্ধে এফ-১৬ বিমান ব্যবহার করেছিল ইসলামাবাদ। সামরিক আগ্রাসনে এফ-১৬ বিমানের ব্যবহার নিয়ে প্রশ্নের মুখে পড়েছিল ইসলামাবাদ। বিশ্বের চিরবৈরি দুই প্রতিবেশীর মধ্যে এমন টানাপড়েন চলাকালীন মার্কিন যুক্তরাষ্ট্রের এমন ঘোষণাকে তাই অশনি সঙ্কেত দেখছেন ভারতের বিশ্বষজ্ঞরা। যদিও, পেন্টাগনের দাবি, এই চুক্তির ফলে উপমহাদেশে সামরিক ভারসাম্য নষ্ট হবে না।

একদিকে, পাকিস্তানকে এফ-১৬ বিমানে প্রযুক্তিগত সাহায্যের কথা ঘোষণা করেছে ট্রাম্প সরকার। একই সঙ্গে, সামরিক পরিবহণের কাজে ব্যবহৃত বিমান সি-১৭ নিয়ে ভারতকেও প্রযুক্তিগত সাহায্যের কথা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাতে খরচ হবে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা। পেন্টাগনের এক কর্র্মতার মতে, ‘বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রে ভারতের এই প্রযুক্তিগত সাহায্য প্রয়োজন।’ সূত্র : টিওআই।



 

Show all comments
  • রিদওয়ান বিবেক ২৮ জুলাই, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    এই f16 নিউক্লিয়ার বোমা ডেলিভারিতে সক্ষম। আমেরিকার নেভাদায় সফল পরীক্ষা হয়েছে।
    Total Reply(0) Reply
  • Adib ২৮ জুলাই, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    এখন পাকিস্তান যাতে যুদ্ধ বিমানের প্রযুক্তি সরবরাহ না পায় ভারত সে জন্য আমেরিকার কাছে কান্নাকাটি করবে।
    Total Reply(0) Reply
  • Nasim ২৮ জুলাই, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    পাকিস্থান কে আমেরিকা যে F16 দিয়েছিল সেগুলি মেরামতের জন্য রাজি হয়েছে ১৫০ মিলিয়ন ডলার প্রতি প্লেনের হিসাবে। একে টেকনোলজি ট্রান্সফার বলে কি না জানি না। আমেরিকার এখন পাকিস্থান কে দরকার
    Total Reply(0) Reply
  • নাজারেথ স্বনন ২৮ জুলাই, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    পাকিস্তানের যা আছে তাই যে শত্রুকে মোকাবেলায় যথেষ্ট জিম্মি বায়ুসেনা অভিনন্দন এর প্রমাণ।
    Total Reply(0) Reply
  • মোঃ জামান হোসেন জন ২৮ জুলাই, ২০১৯, ১:৪১ এএম says : 0
    ভারতের তো এবার ঘুম হারাম হয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • ash ২৮ জুলাই, ২০১৯, ৫:০৯ এএম says : 0
    IRAN KE SIZE KORTE E PAKISTAN KE MULA DEKHACHE TRUMP ! PAKISTANER JEHETU PARMANOBIK BOM ASE TAI CHINA THEKE VAGIE NEBAR CHAL ETA ! TOBE KONO MUSLIM DESHER E ROKHA HOBE NA, IRAQ, LYBEA, THEN SYREA NOW IRAN THEN MAYBE TUROSHKO, PAKISTAN THEN ONE AFTER ONE CHOLTE THAKBE
    Total Reply(0) Reply
  • ash ২৮ জুলাই, ২০১৯, ৫:১১ এএম says : 0
    F 16 IS NOW 3RD JENARETION FIGHTER JET ANY WAYS ! COMPEAR TO F 22 OR F 35
    Total Reply(0) Reply
  • ash ২৮ জুলাই, ২০১৯, ৫:১৬ এএম says : 0
    VAROT KE RUSSIAR KASTHEKE SHORATE HOY TO F 22 OR EVEN KOYEKTA F 35 O OFFER KORTE PARE , OSHOMVOB KISU NOY, KARON VAROTER SHATHE ISRAEL ER GOLAY GOLAY KHATIR, TASARA ESRAEL, USA, INDIA JOT BEDHECHE, AGAINST CHINA @ MUSLIM COUNTRYS
    Total Reply(0) Reply
  • Mostak Ahmed ২৮ জুলাই, ২০১৯, ৮:৪১ এএম says : 0
    এত খুশী হওয়ার কিছু নয় ওরা তোমাদের বন্দোনয়
    Total Reply(0) Reply
  • মনির হাজারী ২৮ জুলাই, ২০১৯, ৯:০০ এএম says : 0
    আমেরিকার নীতি হলো স্বর্প হইয়া ধ্বংশন করা ওঝা হইয়া ঝাড়া। আর আমেরিকা যার বন্ধু তার আর শত্রুর প্রয়োজন নেই, তাকে ধ্বংস করার জন্য আমেরিকাই যথেষ্ট।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ