Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনা ভোটের সরকার জনগণের দায়িত্ব নেবে না -সমাবেশে জোনায়েদ সাকি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, বিনা ভোটে পাশ করা অনির্বাচিত সরকার জনগণের দায়িত্ব নেবে না, জনগণকেই নিজেদের দায়িত্ব গ্রহণ করতে হবে। সরকার বন্যার্ত মানুষের দায় না নিলেও জনগণকে উদ্ধার ও পুনর্বাসন কার্যক্রমে এগিয়ে আসতে হবে। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে গণসংহতি আন্দোলন কেন্দ্রীয় নির্বাহী কমিটির উদ্যোগে আয়োজিত সমাবেশে তিনি একথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, ৫০ লক্ষের বেশি মানুষ এখন বন্যায় বন্দী। উজানের দেশ ভারত থেকে আরও পানি নেমে আসছে, এছাড়া আছে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা। অথচ এখনও পর্যন্ত সরকারের তরফ থেকে বন্যার কোন যথাযথ পূর্বাভাষ ও সে অনুযায়ী কোন ত্রাণ এবং পুনর্বাসন পরিকল্পনা ঘোষণা করা হয়নি। বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর রাষ্ট্রীয় ও জাতীয় কর্তব্যকে জরুরি বিষয় হিসেবে না নিয়ে উদাসীনতা দেখানো হচ্ছে।

গণপিটুনিতে নৃশংসভাবে মানুষ হত্যা বন্ধে রাষ্ট্রের ব্যর্থতা, ৩০টির অধিক জেলায় বন্যাকবলিত মানুষের জন্য অপ্রতুল ত্রাণ বরাদ্দ এবং ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ডেঙ্গু দমনে অবহেলা ও ব্যর্থতার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন দলের রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, সম্পাদকমন্ডলীর সদস্য বাচ্চু ভূঈয়া, মনির উদ্দীন পাপ্পু, জুলহাসনাইন বাবু, আরিফুল ইসলাম, কেন্দ্রীয় সদস্য দীপক রায় প্রমুখ।

জোনায়েদ সাকি বলেন, সারাদেশে ছেলেধরা সন্দেহে নৃশংস কায়দায় বহু মানুষকে পিটিয়ে হত্যা করা হচ্ছে। ইতিমধ্যে দশজন মানুষ নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও অসংখ্য। একটা দেশে সরকার কতটা অজনপ্রিয় হলে, আইন শৃঙ্খলা পরিস্থিতির কতটা অবনতি হলে, পুলিশ ও আদালতের প্রতি মানুষের অনাস্থা কতটা তীব্র হলে সরকারের প্রতি এমন সন্দেহ তৈরি হতে যে তারা পদ্মাসেতুর জন্য মানুষের প্রাণ চায়, পুলিশ এই ছেলেধরাদের কোন বিচার করবে না, অতএব তাদের পিটিয়ে হত্যা করতে হবে। এমনকি এই আতঙ্ক প্রতিরোধে সরকার অনেক বিলম্বিত পদক্ষেপ গ্রহণ করেছে বলেই এতগুলো প্রাণ ঝরে গেছে। জোনায়েদ সাকি গণপিটুনিকে সরকারের ব্যর্থতা হিসেবে উল্লেখ করে নিহত সবগুলো মানুষের পরিবারের কাছে ক্ষমা প্রার্থনা এবং যথাযথ ক্ষতিপূরণের দাবি জানান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ