Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একি শোনালনে রানা দাশগুপ্ত!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

একি শোনালনে বাংলাদশে হন্দিু-বৌদ্ধ-খ্রষ্টিান ঐক্য পরষিদরে সাধারণ সম্পাদক অ্যাডভোকটে রানা দাশগুপ্ত! সংবাদ সম্মলেনে তনিি বললনে, ২০১৯ সালরে র্মাচ মাসে প্রয়িা সাহার পর্তৈৃক বাড়টিি যে অগ্নসিংযোগে ধ্বংস করা হয়ছে,ে এটি সত্য। তার বাড়ি গণর্পূত মন্ত্রী শ ম রজোউল করমিরে নর্বিাচনী এলাকায় হওয়ায় প্রয়িা সাহা আমার সামনইে মন্ত্রীর (শ ম রজোউল করমি) কাছে বচিার চয়েছেলিনে। কন্তিু মন্ত্রী তার সঙ্গে কথা বলতওে অনীহা প্রকাশ করনে।

র্মাকনি প্রসেডিন্টে ডোনাল্ড ট্রাম্পরে কাছে প্রয়িা সাহার ঔদ্ধত্যর্পূণ মনগড়া অভযিোগরে ৮ দনি পর বাংলাদশে হন্দিু-বৌদ্ধ-খ্রষ্টিান ঐক্য পরষিদরে আনুষ্ঠানকি প্রতক্রিয়িা জানাতে এই সংবাদ সম্মলেনরে আয়োজন করা হয়। গতকাল বৃহস্পতবিার জাতীয় প্রসেক্লাবে আয়োজতি সম্মলেনে মূল বক্তব্য উপস্থাপন করনে ঐক্য পরষিদরে সাধারণ সম্পাদক অ্যাডভোকটে রানা দাশগুপ্ত। সংবাদ সম্মলেনে আরো উপস্থতি ছলিনে ড. নমিচন্দ্র ভৌমকি, কাজল দবেনাথ, বাসুদবে ধর, নর্মিল রোজারওি, মঞ্জু ধর, সুনন্দপ্রয়ি মহাথরেো, নর্মিল চ্যার্টাজী, মনীন্দ্র কুমার নাথ এবং অ্যাডভোকটে তাপস কুমার পাল প্রমুখ।

১৭ জুলাই র্মাকনি প্রসেডিন্টে ডোনাল্ড ট্রাম্পরে কাছে বাংলাদশে হন্দিু-বৌদ্ধ-খ্রষ্টিান ঐক্য পরষিদরে সাংগঠনকি সম্পাদক প্রয়িা সাহা অভযিোগ করনে, বাংলাদশে থকেে ৩ কোটি ৭০ লাখ সংখ্যালঘু ‘নাই’ হয়ে গছে।ে দশেবরিোধী তার এই ‘মথ্যিা অভযিোগ’-এর প্রতবিাদে সারাদশেে তোলপাড় চলছ;ে বইছে প্রতবিাদরে ঝড়। প্রয়িা সাহাকে বাংলাদশে হন্দিু-বৌদ্ধ-খ্রষ্টিান ঐক্য পরষিদ সাময়কি বহষ্কিারও করছে।ে তারপরও রানা দাশগুপ্তরে এই বক্তব্য কী র্বাতা দয়ে? এর আগে ২১ জুলাই জাতীয় প্রসেক্লাবে ‘সম্প্রতি বাংলাদশে’ নামরে একটি সংগঠনরে ব্যানারে সংবাদ সম্মলেন করে পযিুয বন্দোপাধ্যায় বলছেনে, ‘প্রয়িা সাহা ট্রাম্পরে কাছে যে অভযিোগ করছেনে তা বচ্ছিন্নি ঘটনা নয়। এ ঘটনার দায় কউে এড়াতে পারনে না।’

অ্যাডভোকটে রানা দাশগুপ্ত বলনে, প্রয়িা সাহা বাংলাদশে হন্দিু-বৌদ্ধ-খ্রষ্টিান ঐক্য পরষিদরে অন্যতম সাংগঠনকি সম্পাদক এটি সত্য।ি তবে সাংগঠনকি কোনো সদ্ধিান্ত বা দায়ত্বি নয়িে তনিি র্মাকনি যুক্তরাষ্ট্রে যানন;ি বা র্মাকনি প্রসেডিন্টেরে সাথে সাক্ষাৎ করনেন,ি যা করছেনে নজিরে দায়ত্বি নয়িে করছেনে। এর সাথে সংগঠনরে কোনো সর্ম্পক নইে। আর এ জন্য র্মাকনি যুক্তরাষ্ট্রে অবস্থানকালে এহনে সাংগঠনকি পরচিতিি নয়িে সৃষ্ট বভ্রিান্তরি পরপ্রিক্ষেতিে এটকিে ‘সংগঠনবরিোধী র্কমকাÐ’ ববিচেনায় বাংলাদশে হন্দিু-বৌদ্ধ-খ্রষ্টিান ঐক্য পরষিদ গত ২৩ জুলাইয়ে সংগঠনরে কন্দ্রেীয় স্থায়ী কমটিরি জরুরি সভায় প্রয়িা সাহাকে সাময়কিভাবে বহষ্কিার করে সকল সাংগঠনকি দায়ত্বি থকেে অব্যাহতি দয়িছে।ে

রানা দাশগুপ্ত বলনে, আজ র্পযন্ত প্রয়িা সাহার সঙ্গে আমার কোনো কথা হয়ন।ি অতএব প্রয়িা সাহা কবে বাংলাদশেে ফরিবনে এ সর্ম্পকে সাংগঠনকিভাবে আমাদরে কছিু জানা নইে। তবে প্রয়িা আমরেকিা থকেে দশেে ফরিে এলে তার বক্তব্য শুনে এ বষিয়ে পরর্বতী সদ্ধিান্ত গ্রহণ করা হব।ে তবে স্বাধীন বাংলাদশেে মুক্তযিুদ্ধরে চতেনাবরিোধী অবস্থান থকেে র্ধমীয় ও জাতগিত সংখ্যালঘুদরে ওপর নর্যিাতন ও বষৈম্য অব্যাহত আছ।ে

সংখ্যালঘুদরে ওপর নর্যিাতন ও বষৈম্য অব্যাহত আছে দাবি করে রানা দাশগুপ্ত বলনে, দুঃখজনক হলওে এটি সত্য, স্বাধীন বাংলাদশেে মুক্তযিুদ্ধরে চতেনাবরিোধী অবস্থান থকেে র্ধমীয় ও জাতগিত সংখ্যালঘুদরে ওপর নর্যিাতন ও বষৈম্য অব্যাহত আছ।ে ব্যক্তরি বক্তব্যকে পুঁজি করে দশেে স¤প্রদায় বশিষেকে মুখোমুখি দাঁড় করানোর যে ঘৃণ্য অভসিন্ধি আমরা লক্ষ করছেি তা র্দুভাগ্যজনক। এটওি অস্বীকাররে উপায় নইে, বগিত দশ বছরে অন্তত এ সরকাররে আমলে র্ধমীয়-জাতগিত সংখ্যালঘুদরে র্স্বাথ ও অধকিার রক্ষায় বশে খানকিটা অগ্রগতি ঘটছে।ে তবে শত্রæ (র্অপতি) সম্পত্তি আইন বাতলি হয়ে র্অপতি সম্পত্তি প্রর্ত্যপণ আইন ২০০১ সালে প্রণীত হলওে তার বাস্তবায়ন আজো থমকে আছ।ে রাষ্ট্রীয় মৌলনীতি হসিবেে সংবধিানে ‘র্ধমনরিপক্ষেতা’ ফরিে এসছেে ঠকি, তবে সা¤প্রদায়কি আবরণ ও আভরণ থকেে তা আজো মুক্ত হতে পারনে।ি র্পাবত্য শান্তচিুক্তি বাস্তবায়নে অগ্রগতি আছ,ে তবে আরো অনকে কছিু করার বাকি আছ।ে তনিি আরো বলনে, বাংলাদশেরে জাতীয় র্স্বাথে সংখ্যালঘু সমস্যাবলকিে পাশ না কাটয়িে সমস্যাগুলোকে ইতবিাচকভাবে মোকাবলিা করাই সঠকি হবে বলে আমরা বশ্বিাস কর।ি এই সংবাদ সম্মলেন থকেে সরকাররে নর্বিাচনী ইশতহোরে প্রদত্ত অঙ্গীকার পূরণরে পাশাপাশি অনতবিলিম্বে সংখ্যালঘু সমস্যাবলি নরিূপণে ও তা থকেে উত্তরণরে সুপারশি প্রণয়নরে জন্য সংসদীয় কমশিন গঠনরে দাবি জানাচ্ছ।ি

সংবাদ সম্মলেনে রানা দাশগুপ্ত জানান, প্রধানমন্ত্রী গত ২১ জুলাই লন্ডন থকেে প্রয়িা সাহার কাছ থকেে ব্যাখ্যা জানার আগে তার বরিুদ্ধে কোনো আইনি ব্যবস্থা না নয়োর পাশাপাশি তার পরবিাররে জীবন ও সম্পদ রক্ষার ব্যবস্থা নয়োর নর্দিশেনা দয়িছেনে, যা গোটা জাতকিে আশ্বস্ত করছে।ে

 

 

 



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ২৬ জুলাই, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    রানা দাশদের কিরখম যে মিত্যা হলকুম লম্বা হইয়াছে।? বলাই বাহুল্য এই রানাদাশরা মানবতার শত্রু বাংলাদেশের শত্রু। রানাদাশ হচ্ছে মুদির অনূশারী জাতীয় বেঈমান সে হইবে ভারতীয় দালাল। তাইতো সে মিত্যা বলে। এই রানাদাশরাই তো গরু জবেহ নিশিদ্ধ করার আবদার বাংলাদেশে করে। আর তার সংঘটনের নাম দিছে হিন্দু বৌদ্ধ খৃস্টান পারিষদ। এই রানাদাশ কেন ইংলেন্ড এসে বলে না গরু জবেহ নিষিদ্ধ করার জন্য। খৃস্টান কি কখন ও বলিবেন যে গরু জবেহ নিষিদ্ধ করা? এই রানাদাশ খৃস্টান নাম দিয়ে সে মিত্যাবাদী সে বাংলাদেশকে ধুকা দিতে চায়। সে রানাদাশ দেখে না কত সম্মানে সে বাংলাদেশে বসবাস করিতেছে। এর পরেও তার শান্তি নাই এই ভারতী দালালের সে বাংলাদেশকে ধংস করিতে চায়। আমরা সকল ভারতীয় দালালদের দাঁত ভেংগে দিবো। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • জহির আল যাবের ২৬ জুলাই, ২০১৯, ৩:৪৫ এএম says : 0
    বাংলাদেশে সত্যিই যদি সংখ্যালগু নির্যাতন করা হতো, তাহলে রানা দাস গুপ্ত এই সংবাদ সম্মেলনই করার সাহস পেতোনা, তাদের এই সংগঠনের অস্তিত্বই খুজে পাওয়া যেতোনা।
    Total Reply(0) Reply
  • Jainal Abedin ২৬ জুলাই, ২০১৯, ৩:৪৫ এএম says : 0
    বাংলাদেশ সহ অবস্থান এর দেশ। এজন্য রানা দাশগুপ্ত সংবাদ সম্মেলন করতে পারছেন । কৃতজ্ঞতা প্রকাশ করেন এদেশের মানুষ ও সরকারের ।
    Total Reply(0) Reply
  • Md Golam Gaus Khan ২৬ জুলাই, ২০১৯, ৩:৪৬ এএম says : 0
    এটা ভুলে যাবেন মহাশয়? যে প্রিয়া সাহা শুধু একজন ব্যাক্তিই নয়, আপনাদের সংগঠনের দায়িত্বশীল একজন ব্যাক্তি? যদি সাহ্মাত কারটি হিতে বিপরিত না হতো তখন কিন্ত এর ফায়দা পুরোটাই আপনাদের ঘড়ে তুলতেন? কাজেই ব্যাক্তির বক্তব্য বলে আপনারা দায় এরানোর চেষ্টা করবেন না।
    Total Reply(0) Reply
  • Jewel Haque ২৬ জুলাই, ২০১৯, ৩:৪৬ এএম says : 0
    কবে কোথায় সংখ্যালঘু নির্যাতিত হচ্ছে সুনির্দিষ্টভাবে প্রমাণ দিন।বাংলাদেশের মানুষ হচ্ছে শান্তিপ্রিয় আমরাও চাই সাম্প্রদায়িক সহবস্থান সব সময় বজায় থাকুক ।
    Total Reply(0) Reply
  • Golam Sorowar Hossain ২৬ জুলাই, ২০১৯, ৩:৪৬ এএম says : 0
    আসলেই বৈষম্য অনেক অনেক বেড়েছে।যেখানে সংখ্যালঘু ৮ -৯% কিন্তু সরকারি চাকরি করছে ৩০% এর অধিক।এই বৈষম্য দূর করা উচিৎ।
    Total Reply(0) Reply
  • Raaz Khan ২৬ জুলাই, ২০১৯, ৩:৪৬ এএম says : 0
    এই লোকদের প্রত্যাক্ষ এবং পরোক্ষ মদদে প্রিয়া ঐ কথাগুলো বলছে সেটা এই লোকটার কথায় প্রমাণিত।
    Total Reply(0) Reply
  • SmMohi Uddin Rasel ২৬ জুলাই, ২০১৯, ৩:৪৭ এএম says : 0
    প্রিয়া তুই গ্রেট। আমাদের কে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলি মুনাফিক, দালাল, দেশ-বিরোধী কারা। এটার জন্য বেশী জ্ঞানী হওয়া লাগবেনা।
    Total Reply(0) Reply
  • Ebadur R Choudhory ২৬ জুলাই, ২০১৯, ৩:৪৭ এএম says : 0
    এই জাতিটা কতবড় অকৃতঙ,দেশে বসে বসে মিডিং মিছিল,প্রতিবাদ মামলা সবকিছুই স্বাধীন ভাবে করা সত্বেও বলছে নির্যাতীত হচেছ। কত বড় মিথ্যুক।
    Total Reply(0) Reply
  • Md Mohbullah ২৬ জুলাই, ২০১৯, ৩:৪৭ এএম says : 0
    রানাদাস গুপ্ত কে প্রমাণ করতে হবে কোথায় বর্ত মানে সংকালগু হামলার শিকার হচেছ না প্রমাণ করতে পারলে ওকে গ্রেপ্তার করে আসল ঘটনা বের করবার জন্য পুলিশ প্রশাসন কে অনুরোধ করছি।
    Total Reply(0) Reply
  • Shamim Hussain ২৬ জুলাই, ২০১৯, ৩:৪৮ এএম says : 0
    রানা দাশের মতে তারা বৈষম্যের শিকার। শরকারি চাকরিতে তারা ৩০% আর সংখ্যা লঘু জনগোষ্ঠী ৯% তাই এই বৈষম্য দূর করার জন্য ৯% চাকরিতে রেখে বাকি ২১% কে ছাটাই করা উচিৎ।
    Total Reply(0) Reply
  • M M Alam ২৬ জুলাই, ২০১৯, ৪:০৩ এএম says : 0
    Muktijuddher chetona somriddo Awami league er desh prem kothai gelo? Asole eder moddhey ache khomota prem Bharot prem. Ei joghonnoy neech mohila desher biruddhe eto boro spordha dekhalo tara kichui korlona kar voye r sawrthe? Because Awami sorkar hocche Dillir putul sorkar jara sob somoy tader khoyr kha hoye thake. Tobe Bangladesh ke Awami league Indiar nikot bikri kore dilo? Nirlojjo Awami leaguerra jobab deben asha kori.
    Total Reply(0) Reply
  • রাজীব ২৬ জুলাই, ২০১৯, ৮:৪৯ এএম says : 0
    এই একটি নিউজ নিয়ে ইনকিলাব পত্রিকার এত গাত্রদাহ কেন?
    Total Reply(0) Reply
  • Zee vee ২৬ জুলাই, ২০১৯, ৯:৪২ এএম says : 0
    No doubt Priya Shaha was engaged by BNP - Jamat to do propaganda against Sk Hasina
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ