Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের ৩ রাজ্যে বজ্রপাতে ২৪ ঘণ্টায় ৭৩ মৃত্যু

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

ভারতের তিন রাজ্য বিহার, ঝাড়খন্ড ও উত্তর প্রদেশে ২৪ ঘণ্টায় বজ্রপাতে নিহত হয়েছেন কমপক্ষে ৭৩ জন। এর মধ্যে শুধু বিহারে মারা গেছেন ৩৯ জন। ঝাড়খÐে ২৮ জন ও উত্তর প্রদেশে ৬ জন। এছাড়া আহত হয়েছেন অনেকে। কর্মকর্তারা বলছেন, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। খবরে বলা হয়েছে, ঝাড়খÐের জামতারা ও লতিহারে ৬ জন করে, ছত্রায় ৪ জন, গারোয়া ও দুমকিতে ৩ জন করে, গিরিদি এবং পাকুরে ২ জন করে এবং ধনবাদ, দেওগড়ে ১ জন করে নিহত হয়েছেন বজ্রপাতে। এতে ধনবাদ ও লতিহারে ৩ জন করে এবং ছত্রায় ২ জন গুরুত্বর আহত হয়েছেন। ঝাড়খÐ ও উত্তর প্রদেশ রাজ্য সরকার মৃতদের পরিবারের জন্য ৪ লাখ রুপি অনুদান ঘোষণা করেছে। স্থানীয় আবহাওয়া অফিস বলছে, বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষাকালে এমন বজ্রপাত হয়ে থাকে।

ওদিকে বিহারে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। সেখানে বন্যায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২৩। ১২টি জেলায় আক্রান্ত হয়েছে কমপক্ষে ৮১ লাখ মানুষ। ৫৪টি বন্যা আশ্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে। সেখানে অবস্থান করছেন ২৯ হাজার ৪শ’ মানুষ। তাদের জন্য স্থাপন করা হয়েছে ৮১২টি কমিউনিটি কিচেন। উদ্ধার ও ত্রাণ বিতরণে নামানো হয়েছে জাতীয় দুর্যোগ বিষয়ক এবং রাজ্যের দুর্যোগ বিষয়ক ফোর্সের ২৯টি টিমকে। এ অবস্থায় আজ শুক্রবার উত্তর প্রদেশ, ঝাড়খÐ ও বিহারে ভারি বর্ষণের এলার্ট জারি করেছে ভারতের আবহাওয়া বিষয়ক ডিপার্টমেন্ট। বলা হয়েছে, সঙ্গে প্রচÐ শক্তিশালী বজ্রপাতও হবে। সূত্র : জি নিউজ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ