Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজধানীতে দুই বোমা উদ্ধার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:০২ এএম

রাজধানীর পৃথক দুটি স্থানে পুলিশ বক্সের কাছ থেকে বোমা উদ্ধার করেছে পুলিশ। একটি হলো সচিবালয়ের পাশে পল্টন মোড়ে পুলিশ বক্স ও অপরটি মানিক মিয়া গোলচত্বরে খামার বাড়ি পুলিশ বক্স। দুইটি বোমা প্রচন্ড বিস্ফোরণের মাধ্যমে নিষ্ক্রিয় করে পুলিশ। বোম ডিসপজাল টিমের বোমা বিশেষজ্ঞরা বলছেন, বোমা দুইটি আইইডি বা দূর নিয়ন্ত্রিত ছিল।

পুলিশ সদর দপ্তরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, পল্টন ও খামারবাড়ি থেকে বোমা সদৃশ বস্তু উদ্ধার করে সেগুলো নিষ্ক্রিয় করা হয়েছে।

এগুলোতে কতটুকু বোমার কনটেন্ট ছিল সেগুলো ফরেনসিক পরীক্ষার পর নিশ্চিত হওয়া যাবে। এর সঙ্গে অভ্যন্তরীণ জঙ্গি সংগঠনের সংশ্লিষ্টতা থাকতে পারে। তবে তদন্তের পর বিস্তারিত জানা যাবে।

পুলিশের একজন কর্মকর্তা দৈনিক ইনকিলাবকে বলেন, দু’টি ঘটনাই গুরুত্বের সাথে নিয়ে তদন্ত করা হচ্ছে। কয়েকটি সংস্থা সমন্বয় করে কাজ করছে। খুব শীঘ্রই জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।
পুলিশের তেজগাঁও বিভাগের ডিসি আনিসুর রহমান বলেন, মানিক মিয়া গোলচত্বরে খামারবাড়ি পুলিশ বক্সের সিঁড়ির পাশে মঙ্গলবার রাত সাড়ে ১০ টার দিকে একটি কার্টন শনাক্ত হয়। কার্টনটি খুলে দেখা যায় যে এর ভিতর কালো টেপ দিয়ে পেঁচানো বোমা সদৃশ বস্তু। পরে ওই এলাকায় সকল ধরণের যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়। ডিবির বোমা নিষ্ক্রিয়কারী টিম ঘটনাস্থলে এসে বোমাটি নিষ্ক্রিয় করার উদ্যোগ নেয়। রাত দেড়টার দিকে বোমাটি নিষ্ক্রিয় করা হয়।

তিনি আরো বলেন, ওই স্থানের আশপাশে কোন সিসি ক্যামেরা নেই। এ কারণে কারা সেখানে বোমাটি রেখে গেছে-তা শনাক্ত করা সম্ভব হয়। তবে বোমাটি ছিল আইইডি (ইমপ্রোভাইজড ইলেকট্রনিক ডিভাইস) বা দূর নিয়ন্ত্রিত বোমা। এ ঘটনায় তেজগাঁও থানায় পুলিশের পক্ষ থেকে জিডি করা হয়েছে।

অন্যদিকে শাহবাগ থানার ওসি আবুল হাসান জানান, সচিবালয়ের পাশে পল্টন মোড়ে পল্টন পুলিশ বক্সের পাশে রাত ১১টার দিকে বোমা সদৃশ একটি বস্তু শনাক্ত করে পুলিশ সদস্যরা। পরে ওই এলাকায় যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়। খবর পেয়ে ডিবির বোমা নিষ্ক্রিয় টিম এসে তদন্ত করে দেখতে পায় যে বোমাটি তাজা। পরে রাত দেড়টার দিকে প্রচন্ড শব্দে বোমাটি নিষ্ক্রিয় করা হয়। এ ঘটনায় শাহবাগ থানায় একটি জিডি করা হয়েছে। উল্লেখ্য, গত ২৯ এপ্রিল গুলিস্তানে কর্তব্যরত পুলিশের ওপর বোমা হামলায় ৩ পুলিশ সদস্য আহত হয়। এর পর ২৭ মে মালিবাগে পুলিশ ভ্যানে বোমা হামলায় একজন পথচারী আহত হয়। এই দুইটি ঘটনার সঙ্গে জঙ্গি সংগঠনের সংশ্লিষ্টতা রয়েছে বলে পুলিশ দাবি করেছে।



 

Show all comments
  • Nannu chowhan ২৫ জুলাই, ২০১৯, ১০:৩৬ এএম says : 0
    Shara deshe sele dhora,gono pituni kolla kata,dhorshon,pria shaha, eakhon police stashone kase bomb eroi vitore haowa hoye gelo share marketer 27,000.00 koti taka eaigoli ki eakoi sootre gatha naki?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ