Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০২০ সালের মধ্যে ১৫ নতুন ট্রেন চালু করা হবে

কারখানা পরিদর্শন শেষে রেলমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

 রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, ২০২০ সালের জুনের মধ্যে ১৫টি নতুন ট্রেন চালু করা হবে। গতকাল (বুধবার) রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানা পরিদর্শন শেষে তিনি এ তথ্য জানান। 

রেলমন্ত্রী সুজন বলেন, চলতি বছরে ২২০টি অত্যাধুনিক যাত্রীবাহী কোচ দেশে পৌঁছবে। এসব কোচ দিয়ে চলতি বছরে ৫টি ও ২০২০ সালের জুনের মধ্যে ৭টি নতুন ট্রেন চালু করা হবে। তবে ইঞ্জিন সঙ্কট এক্ষেত্রে সবচেয়ে বড় বাধা উল্লেখ করে তিনি বলেন, এজন্য ভারত থেকে ২০টি ইঞ্জিন ভাড়ায় আনার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। পর্যাপ্ত কোচ এলেও রেলওয়েতে ইঞ্জিন সঙ্কট রয়েছে। চলমান ট্রেনগুলো মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন দ্বারা চালাতে গিয়ে সিডিউল ঠিক রাখা যাচ্ছে না। প্রায় সময় চলন্ত অবস্থায় ইঞ্জিন বিকল হয়ে পড়ছে।
রেলমন্ত্রী বলেন, একসময় রেলওয়ের অনেক সুনাম ছিলো। সেই সুনাম আবারও ফিরিয়ে আনতে পুরো রেল বিভাগ নতুনভাবে সাজানো হচ্ছে। যাত্রীদের সুবিধার্থে অনলাইনে টিকিট কাটার জন্য বিশেষ অ্যাপ চালুও রেলওয়ের ডিজিটালের অংশ। রেলমন্ত্রী হালিশহর রেলওয়ের ট্রেনিং অ্যাকাডেমি পরিদর্শন করে সেখানকার বাস্তব অবস্থা পর্যবেক্ষণের পর আসার পথে রেলওয়ের বিভিন্ন স্থাপনা ও পরিত্যক্ত অবস্থায় থাকা ভবন দেখেন। এছাড়া পোর্ট ইয়ার্ডও পরিদর্শন করেন।
মিটারগেজের ২৬টি কোচ দিয়ে নতুন ট্রেন চালুর বিষয়ে মন্ত্রী বলেন, রংপুরে মাত্র একটি ট্রেন যাওয়া আসা করে। যেটির জন্য বিব্রতকর অবস্থায় পড়ি। কারণ ৫ ঘণ্টা থেকে ৬ ঘণ্টা ওই ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটছে। সেটি মাথায় রেখে নতুন ২৬টি কোচ দিয়ে ঈদের আগেই একটি নতুন ট্রেন ওই রুটে যুক্ত করা হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ