Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুই কর্মসূচিতে ১৪ কোটি ইউরো দিচ্ছে ইইউ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশের দুটি কর্মসূচিতে ১৪ কোটি ২০ লাখ ইউরো অনুদান দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। এর মধ্যে ১ কোটি ইউরো খরচ হবে সরকারি আর্থিক ব্যবস্থাপনা উন্নয়ন এবং ১৩ কোটি ২০ লাখ ইউরো ব্যয় হবে সামাজিক নিরাপত্তা কার্যক্রম নিরাপত্তা।
গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একটি অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেঞ্জি তেরিং।
ইআরডির সচিব মনোয়ার আহমেদ বলেন, বাংলাদেশ সরকার সবসময় সরকারি আর্থিক ব্যবস্থাপনা ও জাতীয় সামাজিক নিরাপত্তা খাতে ইউরোপিয় ইউনিয়নের দীর্ঘমেয়াদি সমর্থনকে স্বীকার করে। আমরা উন্নয়ন সহযোগীদের সাথে আমাদের অংশীদারিত্ব আরো শক্তিশালী করার মাধ্যমে ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখতে বদ্ধ পরিকর।
রাষ্ট্রদূত রেঞ্জি তেরিং বলেন, সরকারি আর্থিক ব্যবস্থাপনা ও সামাজিক সুরক্ষা খাত বাংলাদেশে ইউরোপিয় ইউনিয়নের সহযোগীতার মৌলিক ক্ষেত্রগুলিকে প্রতিনিধিত্ব করে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে এ খাতগুলো অগ্রাধিকার হিসেবে বিবেচিত।
চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, গত কয়েক দশকে বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছে। অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের জন্য বাংলাদেশকে আরো অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে এবং নতুন সামর্থ্য অর্জন করতে হবে। মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার বিষয়টিও অনেকটা এ প্রতিবন্ধকতাগুলো মোকাবিলার উপর নির্ভর করে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ