Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বর্জ্য ব্যবস্থাপনায় অত্যাধুনিক প্ল্যান্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

 

পরিবেশ সুরক্ষায় ওষুধ শিল্পে কাঁচামাল উৎপাদনের বর্জ্য ব্যবস্থাপনায় মুন্সিগঞ্জের গজারিয়ায় একটি অত্যাধুনিক প্ল্যান্ট স্থাপন (সিইটিপি) করছে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি (বাপি)। এ লক্ষ্যে সমিতিটির সহযোগী সংস্থা এপিআই সার্ভিসেস লিমিটেড এবং রামকি এনভাইরো সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়েছে। সম্প্রতি বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির ভাইস প্রেসিডেন্ট আবদুল মুক্তাদির ও রামকি গ্রæপের এক্সিকিউটভ ডিরেক্টর ববি কিউরিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ বিষয়ক সমঝোতা স্মারক বিনিময় করেন। বাপি’র কার্যালয়ে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সেক্রেটারি জেনারেল এস এম সফিউজ্জামানসহ অন্যান্য পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। দেশের অন্যতম বৃহৎ এই সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনায় ওষুধের কাঁচামাল শিল্পে নির্গত সব ধরনের বর্জ্য আন্তর্জাতিক মান অনুযায়ী সঠিকভাবে অপসারণ করবে।
এক বছর তিন মাসের মধ্যে সিইটিপির কার্যক্রম শুরু এবং আগামী দুই বছরের মধ্যে পুরো প্রকল্পের কাজ শেষ হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। মুন্সিগঞ্জের এই এপিআই শিল্প পার্কে প্লটের মালিকরাই সিইটিপি স্থাপনের সব খরচ বহন করবেন। বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি সংসদ সদস্য নামজুল হাসান বলেন, অত্যাধুনিক সিইটিপি স্থাপনের মাধ্যমে এপিআই ইন্ডাস্ট্রিয়াল পার্কে পরিবেশ-বান্ধব কার্যক্রম নিশ্চিত হবে যা ওষুধ উৎপাদনের মতো শিল্পের জন্য অত্যাবশ্যক। এর ফলে ওষুধ শিল্পের টেকসই অগ্রগতি নিশ্চিত হবে যা প্রতিযোগিতার সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি রপ্তানিতেও ইতিবাচক প্রভাব ফেলবে।
উল্লেখ্য, রামকি এনভাইরো সার্ভিসেস লিমিটেড হলো ভারত-ভিত্তিক এশিয়ার নেতৃস্থানীয় বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সুরক্ষা বিষয়ক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ