Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এমটিবি চালু করলো চার ধরনের ডেবিট ও ক্রেডিট কার্ড

প্রকাশের সময় : ৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) মাস্টার কার্ডের সহযোগিতায় বাংলাদেশের গ্রাহকদের জন্য চার ধরনের ডেবিট ও ক্রেডিট কার্ড চালু করেছে। কার্ডগুলো হচ্ছে ওয়ার্ল্ড, টাইটেনিয়াম, গোল্ড ও ক্ল্যাসিক মাস্টার কার্ড। নানা বৈশিষ্ট্যমÐিত নতুন এসব ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারে দেশব্যাপী পর্যাপ্ত সুযোগ-সুবিধা উপভোগ করতে পারবেন গ্রাহকেরা। গতকাল রাজধানীর সোনারগাঁ হোটেলে এই কার্ডের চালু করা হয়।
এমটিবি মাস্টারকার্ড ডেবিট ও ক্রেডিট ব্যবহারকারীরা দেশ ও বিশ্বব্যাপী মাস্টার কার্ডের বিস্তৃত নেটওয়ার্কের অধীন বিভিন্ন মার্চেণ্টে মূল্যছাড়সহ অসাধারণ কিছু সুযোগ-সুবিধা পাবেন। মাস্টারকার্ডের নেটওয়ার্কের আওতায় দেশের ভেতরে ১২০০-এর অধিক পার্টনার মাচের্ণ্টে সুবিধা পাওয়া যাবে। আর ওয়ার্ল্ড মাস্টারকার্ড কার্ডধারীদের জন্য বিশ্বব্যাপী ভ্রমণ, ভোজন ও গলফের ক্ষেত্রে ১৩০০-এর অধিক এক্সক্লুসিভ অফার চালু রয়েছে। এর ওপর এমটিবি মাস্টারকার্ড ডেবিট ও ক্রেডিট কার্ডধারীরা কক্সবাজার ও সিলেটের শীর্ষস্থানীয় হোটেল-রিসোর্টগুলোতে বাই-ওয়ান-গেট-ওয়ান ফ্রি অর্থাৎ হোটেলে অতিরিক্ত রাত বিনামূল্যে থাকার সুবিধা নিতে পারবেন। একই সঙ্গে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বলাকা লাউঞ্জসহ বিশ্বব্যাপী ১০০টি দেশের আরো ৯০০টি বিমানবন্দরের লাউঞ্জে প্রবেশের সুযোগ পাবেন। এছাড়া এসব কার্ডধারীরা সর্বোচ্চ চারটি পর্যন্ত কমপ্লিমেন্টারি কার্ড নিতে পারবেন। সেই সঙ্গে তাঁদের জন্য স্বাস্থ্য সুরক্ষা পরিকল্পনার আওতায়ও সুবিধা রয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, এমটিবি ও মাস্টার কার্ডের ডেবিট ও ক্রেডিট কার্ড চালুর এই উদ্যোগ অত্যন্ত উৎসাহজনক। কারণ এটি বাংলাদেশকে নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে আধুনিক ব্যাংকিং পণ্য ও সেবা প্রচলনের ক্ষেত্রে আরো এগিয়ে নেবে। এই উদ্যোগের ফলে দেশের আরো অনেক মানুষ এখন থেকে নিয়মিত মাস্টার কার্ড ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড ব্যবহারের আওতায় চলে আসবেন।
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) চেয়ারম্যান এম. এ. রউফ জেপি বলেন, এমটিবি সব সময়ই ব্যাংকিং সেবায় গ্রাহকদের জীবনধারাকে অধিকতর স্বাচ্ছন্দ্যময় করে তুলতে চায়। এরই ধারাবাহিকতায় মাস্টার কার্ডের সহযোগিতায় নতুন কার্ড চালুর ফলে প্রযুক্তিনির্ভর আর্থিক লেনদেনের ক্ষেত্রে গ্রাহকদের জীবনধারা আরো সাবলীল ও সৃমদ্ধ হবে বলে আমরা আশা করি।
মাস্টার কার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল অনুষ্ঠানে বলেন, বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে একটি অগ্রসরমান দেশ। পাশাপাশি এ দেশে নিত্যনতুন ইলেকট্রনিক পদ্ধতির লেনদেনও দ্রæত বিকশিত ও উন্নত হচ্ছে। নতুন ডেবিট ও ক্রেডিট কার্ড চালুর মাধ্যমে মাস্টার কার্ড ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) গ্রাহকদের জন্য নগদ অর্থ বহনের পরিবর্তে ইলেকট্রনিক পদ্ধতিতে নিরাপদ লেনদেন করার যে সেবা চালু করেছে সেটি অব্যাহত রাখতে উভয় প্রতিষ্ঠানই একসঙ্গে কাজ করে যাবে।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এমটিবির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী, ভাইস চেয়ারম্যান মো. হেদায়েতউল্লাহ ও পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জনাব আনিস এ খান এবং মাস্টার কার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল ও ভাইস প্রেসিডেন্ট গীতাঙ্ক ডি দত্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ