Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাস্তায় পশুর হাট বসবে না

ঈদযাত্রায় অতিরিক্ত ভাড়া নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে সড়ক ও নৌপথে যাত্রায় কেউ অতিরিক্ত ভাড়া নিতে পারবে না। সব কাউন্টারে ভাড়ার চার্ট ঝুলিয়ে রাখতে হবে। সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া রাখা যাবে না। পরিবহনে অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না। ঈদুল আজহা উপলক্ষে আইনশৃংখলা পরিস্থিতি নিয়ে গতকাল রোববার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক মতবিনিময় সভা শেষে ব্রিফিংয়ে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি আরো বলেন, ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে বন্যার পানিতে কোনও এলাকার রেলপথ ক্ষতিগ্রস্ত হলে দ্রæত মেরামত করতে হবে। ট্রেনে অতিরিক্ত বগি সংযোজন করতে হবে। ঈদুল আজহা যাতে মানুষ শান্তিপূর্ণভাবে পালন করতে পারে, সেজন্য আইনশৃংখলা বাহিনী তৎপর থাকবে। ঈদের জামাতগুলো নির্বিঘœ করতে অতিরিক্ত পুলিশ জামাতের আশপাশে মোতায়েন থাকবে। সাদা পোশাকের পুলিশও থাকবে। ঈদের সময় যারা ঢাকার বাসা ছেড়ে গ্রামের বাড়িতে যাবেন, তাদের ঢাকার বাসার নিরাপত্তায়ও আইনশৃংখলা বাহিনী তৎপর থাকবে। ঈদ উপলক্ষে নাশকতার কোনও আশঙ্কা নেই।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ডিপার্টমেন্টাল স্টোর ও শপিং মার্কেট এলাকায় পুলিশি টহল জোরদার করা হবে। কেউ কোনও সমস্যায় পড়লে ৯৯৯ নম্বরে ফোন করলেই পুলিশ সহযোগিতা করবে। যানজট নিরসনে রাস্তার ওপর পশুর হাট বসবে না। বন্যার কারণে নির্দিষ্ট স্থানে পানি উঠলে পশুর হাট কোথায় হবে তা ইউএনও ও ডিসিরা নির্ধারণ করবেন। পশুর হাটে পুলিশি টহল থাকবে। জাল নোট প্রতিরোধে বাংলাদেশ ব্যাংক মেশিন রাখবে হাটগুলোতে। বেশি টাকা নিরাপদে পৌঁছে দিতে মানিস্কট থাকবে। হাটে হাসিলের চার্ট দৃশ্যমান স্থানে ঝুলিয়ে রাখতে হবে। চামড়া পাচার রোধে সীমান্তে টহল জোরদার করা হবে।

তিনি বলেন, পশুবাহী ট্রাক বা ট্রলার গন্তব্য ব্যতি রেখে কোথাও থামনো যাবে না। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া পুলিশও পশুবাহী ট্রাক থামাবে না। নির্দিষ্ট স্থান ছাড়া পশু জবাই করা চলবে না। হাটও বসবে না। যানজট নিরসনে ৮ আগস্ট থেকে পোশাক কারখানাগুলো পর্যায়ক্রমে ছুটি দেয়া হবে। ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করবেন বলে বিজিএমইএ ও বিকেএমইএ’র নেতারা আমাকে আশ্বস্ত করেছেন। এ বিষয়টি যাতে ঠিকভাবে হয় তা আমরা খেয়াল রাখবো। কোনোভাবেই কোনও অজুহাতে শ্রমিক ছাঁটাই চলবে না। ৯ ও ১০ আগস্ট শুক্র-শনিবার ছুটির দিনে শিল্পাঞ্চলগুলোতে যেন ব্যাংক খোলা রাখা হয় সেজন্য বাংলাদেশ ব্যাংকে অনুরোধ জানানো হবে।

বরগুনায় রিফাত শরীফ হত্যা মামলায় রিফাতের বাবার দাবি অনুযায়ী মিন্নিকে গ্রফতার করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, হত্যাকান্ডের বিষয়ে তদন্ত চলছে। তদন্ত মোতাবেক দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সভায় স্বরাষ্ট্রসচিব, তথ্যসচিব, পুলিশের আইজি, বিজিবি মহাপরিচালক, র‌্যাবের মহাপরিচালক, ডিএমপি কমিশনার, সড়ক পরিবহন ও নৌপরিবহন মালিক সমিতির নেতারা, বিজিএমইএ-বিকেএমইএ-এফবিসিসিআই’র নেতারা এবং বাংলাদেশ ব্যাংক ও ট্যানারি মালিকরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ