Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রাবণের শুরুতে কম বৃষ্টিপাতের সম্ভাবনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

টানা এক সপ্তাহের বেশি দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বর্ষণ অথবা কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতের পর শ্রাবণের গোড়াতে এসে বর্ষণের মাত্রা সর্বিকভাবে কমে আসতে পারে। গতকাল রোববার আবহাওয়া পূর্বাভাসে একথা জানা গেছে। চলতি সপ্তাহের শেষ অব্দি বৃষ্টিপাতের ধারা থাকবে গত সপ্তাহের তুলনায় কিছুটা কম।

অন্যদিকে বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে। এরফলে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড রংপুর বিভাগের ডিমলায় ১৯৫ মিলিমিটার। ঢাকায় ৪৫, টাঙ্গাইলে ১৫৪, চট্টগ্রামে ৭৮, ময়মনসিংহে ৩৫, কুমিল্লায় ১৩৩, কুতুবদিয়ায় ৯৯, নোয়াখালীতে ৫০, সিলেটে ২১, বগুড়ায় ২৩, রংপুরে ৪২, খুলনায় ৫০, বরিশালে ৪৫ মি.মি.সহ সারাদেশে বর্ষণ হয়েছে। ভরা বর্ষার মাঝেও তাপদাহ বয়ে যায় যশোরে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৯.৬ এবং সর্বনিম্ন ২৪.৪ ডিগ্রি সে.।

রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের মাত্রা কমে আসতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ