Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পানি-পয়ঃনিষ্কাশনে ১৭০০ কোটি টাকা দিচ্ছে এআইআইবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) প্রেসিডেন্ট মি. জিন লিকুন লুক্সেমবার্গে বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে গতকাল স্থানীয় সময় বেলা ১২টায় সাক্ষাৎ করেছেন। গত শুক্র ও শনিবার এখানে অনুষ্ঠিত এআইআইবি পরিচালান পর্ষদের ৪র্থ বার্ষিক বৈঠকে যোগদানের জন্য লুক্সেমবার্গে রয়েছেন অর্থমন্ত্রী।

চীনের রাজনীতিবিদি, ব্যাঙ্কার এবং প্রফেসর মি. জিন লিকুন এআইআইবির বার্ষিক সভায় যোগদানের জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশের উন্নয়নে এআইআইবির প্রচেষ্টা, বিশেষ করে বিদ্যুৎ ও জ্বালানি খাতে উন্নয়নের কথা কৃতজ্ঞতার সাথে স্বীকার করেন।

এর আগে এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংকের (এআইআইবি) বোর্ড সভায় বাংলাদেশের পৌরসভা এলাকায় সুপেয় পানি সরবরাহ এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে ২০ কোটি ডলারের ঋণ অনুমোদন দিয়েছে। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা। সভার আগের দিন বৃহস্পতিবারে সংস্থাটির এক বোর্ড সভায় বাংলাদেশের জন্য এ ঋণ অনুমোদন দেয়া হয় বলে অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল লুক্সেমবার্গে অনুষ্ঠিত এআইআইবি‘র ওই সভায় যোগ দিয়েছেন।
অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মিউনিসিপ্যাল ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন’ শীর্ষক একটি প্রকল্পে এ ঋণ দেওয়া হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ২ হাজার ৫৫০ কোটি টাকা বা ৩০ কোটি ডলার।
অর্থ মন্ত্রণালয় জানায়, এআইআইবি‘র বার্ষিক সভায় যোগ দিয়ে অর্থমন্ত্রী সংস্থাটির প্রেসিডেন্ট জিন লিকুনের কাছে বাংলাদেশের ব্যাপক উন্নয়ন চিত্র তুলে ধরেন।

মুস্তফা কামাল বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনীতি এবং সামাজিক উন্নয়ন দুই খাতেই বাংলাদেশ ব্যাপক উন্নয়ন করেছে। বাংলাদেশ এখন ৮ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে। ২০২৪ সাল নাগাদ এ প্রবৃদ্ধি দুই অংকের ঘরে উন্নীত হবে বলে আমরা আশা করছি’।

দুই অঙ্কের প্রবৃদ্ধিতে উন্নীত হওয়ার পাশাপাশি পরবর্তী যুগের প্রবৃদ্ধিকে টেকসই করতে জ্বালানি, যোগাযোগ ও সামাজিক অবকাঠামো, বিশেষ করে শিক্ষা খাতে বিপুল অর্থ-সহযোগিতার প্রয়োজনের কথা এআইআইবি প্রেসিডেন্টের কাছে তুলে ধরেন। জিন লিকুন বাংলাদেশের ‘অসাধারণ উন্নয়নের’ প্রশংসা করে এআইআিইবি‘র পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন বলে অর্থ মন্ত্রণালয় জানায়। বাংলাদেশের এই উন্নয়নচিত্র সরাসরি দেখার জন্য তিনি ‘অল্প দিনের মধ্যে বাংলাদেশ সফরের আকাক্সক্ষা ব্যক্ত করেন’ বলেও জানানো হয়।

এদিকে একই দিনে ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের বোর্ড সভায় এ প্রকল্পটির জন্য ১০ কোটি ডলারের ঋণ অনুমোদন দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ