Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধর্মীয় পরামর্শ দিতে ৫৫ আলেম হজে যাচ্ছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

হজযাত্রীদের হজ পালন সর্ম্পকে ধর্মীয় ও বিভিন্ন বিষয়ে পরামর্শ দিতে ৫৫ জন ওলামা মাশায়েখ রাষ্ট্রীয় খরচে সউদী আরব যাচ্ছেন। ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো.আব্দুল্লাহর উদ্যোগে এবারই প্রথম দেশের শীর্ষ ওলামা মাশায়েখদের সরকারি খরচে হজ টিমে অন্তর্ভুক্ত করা হলো।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শিব্বির আহমদ উছমানি স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।
এ জন্য ৫৫ সদস্য বিশিষ্ট ওলামা মাশায়েখ টিম গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়। রাষ্ট্রীয় খরচে হজযাত্রীদের প্যাকেজের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান সাপেক্ষে ওলামা মাশায়েখদের হজ টিমে অন্তর্ভুক্ত করা হয়েছে।
জানা গেছে, আগামী ৪ ও ৫ আগস্ট হজ ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে ওলামা মাশায়েখদের দলটি সউদী আরবে যাবেন। হজ শেষে আগামী ২৩ আগস্ট তাদের দেশে ফেরার কথা।
এদিকে, হজযাত্রীদের দিক নির্দেশনার জন্য ওলামা মাশায়েখ টিমের অন্যতম সদস্য চরমোনাই আলিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মুসাদ্দিক বিল্লাহ মাদানী রাতে ইনকিলাবকে বলেন, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ দেশের আলিয়া ও কওমী মাদরাসার শীর্ষ ওলামা মাশায়েখদের হজ টিমে অন্তর্ভুক্ত করে একটি ভালো উদ্যোগ নিয়েছেন। তিনি বলেন, আগে কোনো সরকার শীর্ষ ওলামা মাশায়েখদের মূল্যায়ন করেনি। দেশের শীর্ষ ওলামাদের হজ টিমে অন্তর্ভুক্তকরণের পেছনে কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই বলেও মাওলানা মুসাদ্দেক বিল্লাহ উল্লেখ করেন। তিনি বলেন, হজ ব্যবস্থাপনা ভালো হলে প্রশংসা করবো আর ভুল ত্রæটি হলে সমালোচনা করবে এটাই স্বাভাবিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ