Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভরা বর্ষায় বৃষ্টির রকমফের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

আষাঢ়ের প্রায় বিদায় বেলা। ঘোর বর্ষার শ্রাবণ মাস সমাগত। বর্ষার মৌসুমী বায়ু দেশের ওপর সক্রিয়। আকাশ জুড়ে ঘনঘোর মেঘমালা। বঙ্গোপসাগরেও মৌসুমী বায়ু সক্রিয়। এ অবস্থায় দেশের অধিকাংশ জেলায় হালকা থেকে মাঝারি বর্ষণ কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হচ্ছে। উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তীব্রতা কেটে গেছে। গতকাল বুধবার চট্টগ্রামসহ সমুদ্র বন্দরসমূহের ৩ নম্বর সঙ্কেত তুলে নেয়া হয়েছে।
তবে ভরা বর্ষার আষাঢ়েও বৃষ্টিপাতের ক্ষেত্রে রকমফের হচ্ছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় খুলনা ও ঢাকায় তেমন বৃষ্টিপাত হয়নি। বরিশাল ও রাজশাহীতে বৃষ্টি হয় কম। সর্বোচ্চ বৃষ্টিপাত চট্টগ্রামে ১৪৬ মিলিমিটার।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাস মতে, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও ভারী বর্ষণ হতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের কার্যকারিতা বৃদ্ধি পেতে পারে। তবে এর পরের ৫ দিনে বৃষ্টির ধারা কিছুটা কমে আসতে পারে।
ভারী বর্ষণের সতর্কতায় আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, বাংলাদেশে মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মি.মি.) থেকে অতি ভারী (৮৯ মি.মি.র বেশি) বর্ষণ হতে পারে। অতি ভারী বৃষ্টিপাতের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভ‚মিধসের আশঙ্কা থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ