Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাপিরা নতুন ঋণ পাবেন না

সুপ্রিমকোর্টের নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

বাংলাদেশ ব্যাংকের ঋণ পূন:তফসিল নীতিমালার ওপর দেয়া স্থিতি আদেশ চেম্বার জাস্টিস স্থগিত করলেও নতুন করে কোনো ঋণ পাবেন না খেলাপিরা। গতকাল সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত চার বিচারপতির আপিল বিভাগীয় বেঞ্চের এক নির্দেশনায় এ কথা বলা হয়। সেইসঙ্গে ব্যাংকের ঋণ বিধি ও নীতি-সংক্রান্ত রিটটি বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বে গঠিত ডিভিশন বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়া হয়। এ নির্দেশনার ফলে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনের সুবিধাভোগী ঋণখেলাপিরা দুই মাস কোনো ঋণ পাবেন না। প্রজ্ঞাপনের ওপর হাইকোর্টের স্থিতি আদেশের বিরুদ্ধে আপিল করেছিল বাংলাদেশ ব্যাংক। গতকাল আপিলের শুনানি শেষে উপরোক্ত নির্দেশনা দিয়ে বিষয়টি নিষ্পত্তির জন্য হাইকোর্টে ফেরত পাঠান।

এর আগে সার্কুলারের ওপর হাইকোর্টের দেয়া স্থিতাবস্থা বজায় রাখার জন্য দেয়া আদেশ স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার জজ জাস্টিস। একই সঙ্গে, এ বিষয়ে গতকাল ৮ জুলাই আপিল বিভাগের নিয়মিত পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টি শুনানির তারিখ ধার্য করেন। অর্থ মন্ত্রণালয়ের পক্ষে করা এক আবেদনের শুনানি নিয়ে গত ২ জুলাই চেম্বার জাস্টিস মো. নূরুজ্জামান এ আদেশ দেন। তবে নিয়মিত বেঞ্চের এ আদেশে ঋণ খেলাপিরা মোট ঋণের ২ শতাংশ পরিশোধ করে ১০ বছরের পুন:তফসিলের সুবিধা পেলেও নতুন করে কোনো ঋণ পাবেন না।

রিটকারীর কৌঁসুলি মনজির মোরসেদ বলেন, ২ শতাংশ ডাউন্ট পেমেন্ট জমা দিয়ে ১০ বছরের জন্য ঋণ পুনঃতফসিলের সুযোগ দিয়ে গত ১৬ মে সার্কুলার দেয় বাংলাদেশ ব্যাংক। ১৬ মে এটির কথা আদালতে বলেছিলাম। কিন্তু তারা (বাংলাদেশ ব্যাংক) বলল, এ ধরনের সার্কুলার হয়নি। এ কারণে ঋণখেলাপিদের তালিকা দিতে ২৪ জুন পর্যন্ত তাদের সময় দেন আদালত। এর মধ্যে ওইদিন বিকেলে তারা এটা সার্কুলার ওয়েবসাইটে প্রকাশ করে। তখন এ সার্কুলার চ্যালেঞ্জ করি। ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে খেলাপিরা ঋণ থেকে মুক্তি পাবে। এ কারণে সিআইবিতে তাদের নাম থাকবে না। আজ (গতকাল সোমবার) আপিল বিভাগ বিষয়টি শুনানির জন্য হাইকোর্টের একটি বেঞ্চে পাঠিয়ে দেন। সেই সঙ্গে সার্কুলারের আওতায় পড়া ঋণ খেলাপিদের নতুন করে ঋণ দান বন্ধ রাখতে বলেন। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ