Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মিডিয়াতে বিভ্রান্তিকর তথ্য প্রকাশ হলে ব্যবস্থা

সংসদে তথ্য প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেছেন, মিডিয়াতে বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করা হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যাতে বিভ্রান্তিকর তথ্য প্রচার করা না হয় সে জন্য সব ধরনের মিডিয়াকে নজরদারির মধ্যে রাখা হয়েছে। গতকাল জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য আবু জাহিরের এক সম্প‚রক প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, মিডিয়াতে যাতে বিভ্রান্তিকর তথ্য প্রচার না হয় সেজন্য তথ্যমন্ত্রণালয় সব থেকে ইলেক্ট্রনিক, প্রিন্ট মিডিয়া ও অনলাইন পোর্টালের সংবাদ পর্যবেক্ষণ ও নজরদারি করা হয়। সব ক্ষেত্রে আমরা নজরদারি করছি। কোথাও বিভ্রান্তিকর, বিব্রতকর, ভুল, অসত্য ও মিথ্যা তথ্য প্রচার করলে আমরা তাক্ষণিকভাবে ব্যবস্থা নেই। ইতোমধ্যে ৫৭ ধারা প্রণয়ন করা হয়েছে। অন্য যেসব ক্ষেত্রে ভুল, বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হয়, আমাদের কাছে এ সংক্রান্ত তথ্য এলে আমরা প্রচলতি আইনে ব্যবস্থা নেই। ভষ্যিতেও করা হবে।

বিরোধীদল জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের এক সম্প‚রক প্রশ্নের উত্তরে তথ্য প্রতিমন্ত্রী বলেন, ৫৭ ধারা বা যে ধারাটির কথা বলা হয় এর মধ্য দিয়ে কোনো তথ্য বা সংবাদ প্রচারে কোনো বাধা আছে বলে আমরা মনে করি না। কেউ যদি কোনো বাধা মনে করেন তাহলে সুনির্দিষ্টভাবে বলতে পারলে আমরা আলোচনা করে ব্যবস্থা নেবো।

আওয়ামী লীগের সদস্য সামিউদ্দিন আহমেদ শিমুলের এক সম্প‚রক প্রশ্নের উত্তরে তথ্য প্রতিমন্ত্রী বলেন, অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধনের জন্য আবেদনের সময়সীমা ৫ জুলাই পর্যন্ত বাড়ানো হয়। যারা আবেদন করবেন এর মধ্য থেকে যে প্রতিষ্ঠানগুলো যোগ্য বিবেচিত হবে তারাই নিবন্ধন পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ