Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাইকোর্টের আদেশ চেম্বারে স্থগিত

ঋণখেলাপিদের বিশেষ সুযোগ সম্বলিত সার্কুলার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

ঋণলেখাপিদের বিশেষ সুযোগ দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের ওপর হাইকোর্টের স্থিতাবস্থার আদেশ আপিল বিভাগে স্থগিত হয়েছে। গত মঙ্গলবার অর্থ বিভাগের লিভ টু আপিলে চেম্বার জাস্টিস মো. নূরুজ্জামান হাইকোর্টের আদেশ ৮ জুলাই পর্যন্ত স্থগিত করেন। পরে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

ওইদিন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টির ওপর শুনানির তারিখ ধার্য করা হয়েছে। অর্থ বিভাগের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। ২ শতাংশ ডাউন পেমেন্টে ৯ শতাংশ সুদে ১০ বছরের খেলাপি ঋণ পরিশোধের সুযোগ দিয়ে গত ১৭ মে একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। ঋণ পুন:তফসিল ও এককালীন পরিশোধসংক্রান্ত বিশেষ নীতিমালাটির ওপর গত ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থার আদেশ দেন হাইকোর্ট। এরপর ২৪ জুন স্থিতাবস্থার মেয়াদ আরও দুই মাস বাড়ানো হয়। হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে অর্থ বিভাগ চেম্বার আদালতে আবেদন করলে চেম্বার জাস্টিস মঙ্গলবার তা স্থগিত করে দেন। এতে করে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে ওপর হাইকোর্টের স্থিতাবস্থার কার্যকারিতা আপাতত থাকল না। ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’ চলতিবছর ১৩ ফেব্রুয়ারি একটি রিট করেন। রিটের শুনানি শেষে হাইকোর্ট ঋণ খেলাপিদের তালিকা প্রণয়নে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দেন। একই সঙ্গে আর্থিক খাতে অনিয়ম, অব্যবস্থাপনা, দুর্নীতি বন্ধে কেমন কমিশন গঠনের নির্দেশ দেয়া হবে না এবং কমিশনের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না-এই মর্মে রুল জারি করেন। এ পরিপ্রেক্ষিতে ২৪ জুন হাইকোর্টে ঋণ খেলাপিদের তালিকা দাখিল করে বাংলাদেশ ব্যাংক। পরে ওই রিটের সঙ্গে সম্পূরক পিটিশনে ঋণখেলাপিদের সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রণীত নীতিমালা স্থগিতের আবেদন জানানো হয়। রিটকারী অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ঋণখেলাপির হাত থেকে মুক্তি পাবে। এ কারণে সিআইবিতে তাদের নাম থাকবে না। তখন নতুন করে হাজার হাজার কোটি টাকা ঋণ নিয়ে যাবে। এতে ব্যাংকের মেরুদন্ড ভেঙ্গে যাবে। এ কারণে আদালতের কাছে আবেদন জানিয়েছিলাম-মামলার শুনানি না হওয়া পর্যন্ত সার্কুলের কার্যক্রম স্থগিত রাখার জন্য। আদালত সেই আদেশ দিয়েছেন। সেই আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করা হলে আপিল বিভাগের চেম্বার জাস্টিস হাইকোর্টের আদেশ স্থগিত করে মঙ্গলবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। তবে আপিলের পূর্ণাঙ্গ শুনানির পর সুপ্রিমকোর্ট হাইকোর্টের আদেশই বহাল রাখবেন বলে আমি আশাবাদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ