Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

একজন সুনাগরিক যত্রতত্র ময়লা ফেলতে পারে না

-আতিকুল ইসলাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

দেশের একজন সুনাগরিক যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলতে পারে না বলে মন্তব্য করেছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম। গতকাল মঙ্গলবার নগর ভবনে নগরীর সৌন্দর্যবর্ধন ও নগর পরিকল্পনা বিষয়ে এক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন। কর্মশালায় ডিএনসিসির বিভিন্ন বিভাগের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। নগর পরিকল্পনাবিদ অধ্যাপক নজরুল ইসলাম কর্মশালার প্রধান বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন।
মেয়র বলেন, সিটি কর্পোরেশন তার দায়িত্ব পালনে সচেষ্ট রয়েছে। তবে নগরবাসীকেও সুনাগরিক হতে হবে। একজন সুনাগরিক যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলতে পারেন না; একজন সুনাগরিক ফুটওভার ব্রিজ দিয়ে রাস্তা পার হবেন; ট্রাফিক আইন মেনে চলবেন। নগর পরিকল্পনাবিদদের নিয়ে এ ধরণের কর্মশালা, সেমিনার ইত্যাদি অব্যাহত থাকবে বলে তিনি জানান। মেয়র বলেন, চলতি মাসেই ‘সুশাসন ও সুনাগরিক’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হবে। তিনি নগরীর সৌন্দর্যবর্ধনে এবং নাগরিক সেবাদান সুনিশ্চিত করতে নগর পরিকল্পনাবিদগণকে এগিয়ে আসার আহবান জানান।
অধ্যাপক নজরুল ইসলাম বলেন, সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনা বিভাগকে আরো ঢেলে সাজাতে হবে। এ বিভাগে প্রয়োজনীয় লোকবল নিয়োগ করতে হবে। তিনি আরো বলেন, নগর গবেষণা কেন্দ্র (সিইউএস) নগর পরিকল্পনা বিষয়ে সবসময় ডিএনসিসিকে সহযোগিতা প্রদান করবে। কর্মশালায় অন্যান্যের মধ্যে অধ্যাপক এ এফ এম জামাল উদ্দিন, অধ্যাপক নুরুল ইসলাম নাজেম, অধ্যাপক মোহাম্মদ গোলাম মরতুজা, ওয়ার্ক ফর বেটার বাংলাদেশের গবেষক মারুফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। #



 

Show all comments
  • Amir ৩ জুলাই, ২০১৯, ১০:২১ এএম says : 0
    জরিমানার বিধান করতে হবে!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ