Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বুড়িগঙ্গার তীরে বিআইডব্লিউটিএ’র উচ্ছেদ অভিযান

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

ঢাকার কেরানীগঞ্জে বুড়িগঙ্গা নদীর তীরে বিআইডব্লিউটিএ এর উদ্যোগে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় মডেল থানার খোলমোড়া মসজিদঘাট এলাকা থেকে এই উচ্ছেদ অভিযান শুরু করে জিনজিরা ইউনিয়নের রসুলপুর এলাকায় গিয়ে শেষ হয়। প্রায় ৫ ঘন্টা একটানা এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। উচ্ছেদ অভিযানে মোট ১৯৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। উচ্ছেদকৃত অবৈধ স্থাপনাগুলোর মধ্যে রয়েছে একতলা ভবন ৩৭ টি, তিনতলা ভবন ১ টি, দুইতলা ভবন ১৩ টি, আধাপাকা ৮৫ টি, বাউন্ডারি দেয়াল ১৭ টি ও টিনশেড ঘর ৪৫ টি। এই উচ্ছেদ অভিযানের মাধ্যমে সরকারের ২ একর জায়গা অবমুক্ত করা হয়েছে।

বিআইডব্লিউটিএ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ এর (ঢাকা নদী বন্দর) যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন, উপপরিচালক মো. মিজানুর রহমান, সহকারী পরিচালক মো. নুর হোসেন। এই উচ্ছেদ অভিযানে ২ প্লাটুন পুলিশ ও ২টি বুলডোজার ব্যবহার করা হয়। চতুর্থ দফায় এই উচ্ছেদ অভিযান আগামী ২৫ জুলাই পর্যন্ত ফতুল্লার আলীগঞ্জ পর্যন্ত চলবে।

বিআইডব্লিউটিএ এর নির্বাহী ম্যাজেস্ট্রেট মোস্তাফিজুর রহমান জানান, এখানে কয়েক বছর আগেই নদী রক্ষা সীমানা পিলার স্থাপন করা হয়। সীমানা পিলার অতিক্রম করে নির্মিত স্থাপনাগুলোই শুধু উচ্ছেদ করা হচ্ছে। উচ্ছেদের আগে লাল দাগ দিয়ে অবৈধ স্থাপনা চিহ্নিত করা ও মাইকিং করে তাদের জানানো হয়েছে। তারপরও তারা এগুলো সরিয়ে না নেয়ায় আমাদের অভিযান চালাতে হচ্ছে। তিনি আরও বলেন, নদী রক্ষায় মহামান্য হাইকোর্টের নির্দেশ রয়েছে। দখলদার যত ক্ষমতাশালী হোক সেটা দেখা হবে না। নদীর জায়গা নদীতে ফিরিয়ে দিতে আমরা বদ্ধ পরিকর। এই উচ্ছেদ অভিযানে কেউ প্রতিবন্ধকতার সৃষ্টি করলে তার বিরুদ্ধে আইনগত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ