Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে গণহারে স্কেলভূক্তকরণ প্রক্রিয়া শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে আউটসোর্সিং পদ্ধতিতে নিয়োগকৃত ৬৬ জন কর্মচারিকে সরকারি বিধি তোয়াক্কা না করেই গণহারে স্কেলভূক্ত করার প্রক্রিয়া চলছে বলে অভিযোগ উঠেছে। এতে কল্যাণ বোর্ডের কর্মকর্তা-কর্মচারিদের মাঝে চরম অসন্তোষ দেখা দিয়েছে। একজন প্রভাবশালি প্রতিমন্ত্রীর দোহাই দিয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ডিজি পত্রিকায় কোনো বিজ্ঞপ্তি প্রকাশ না করে এবং লিখিত ও মৌখিক পরীক্ষা না নিয়েই আউটসোর্সিং কোম্পানির ৬৬ জন কর্মচারিকে বোর্ডের অধীনে স্কেলভূক্ত করার প্রক্রিয়া শুরু করেছেন। কল্যাণ বোর্ডের কর্মকর্তারা বিধি বহির্ভূতভাবে আউটসোর্সিং কর্মিদের স্কেলভূক্ত না করার অনুরোধ জানালেও ডিজি এ বিষয়ে কারো কথা শুনতে নারাজ। নাম প্রকাশ না করার শর্তে কল্যাণ বোর্ডের একাধিক সূত্র এ তথ্য জানিয়েছেন।
আউটসোর্সিং কোম্পানির নিয়োগ ৬৬ জন কর্মচারি বিধি বহির্ভূতভাবে এবং আপনার নিকটাত্মীয়-স্বজনদের অনেকেই কল্যাণ বোর্ডে স্কেলভূক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন এমন প্রশ্নের জবাবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ডিজি গাজী জুলহাস ইনকিলাবকে বলেন, এসব খবর আপনাদের কারা দেয় বলুনতো। আউটসোর্সিং কোম্পানির নিয়োজিত ৬৬ জন কর্মচারিকে কোনো বেআইনিভাবে বোর্ডে স্কেলভূক্ত করা হচ্ছে না। নিয়ম-নীতি মেনেই এসব কর্মচারিকে স্কেলভূক্তকরণের প্রক্রিয়া চলছে বলেও ডিজি দাবি করেন। কল্যাণ বোর্ডের আইটি শাখায় কর্মরত ডিজি নিকটাত্মীয় সহকারি রক্ষণাবেক্ষণ প্রকৌশলী গাজী নাজমুল ইসলাম ও অফিস সহকারি কাম-কম্পিউটার অপারেটর মো. ইব্রাহিমকে বিধি বহির্ভূতভাবে স্কেলভূক্ত হিসেবে নিয়োগ দেয়া হয়। এ বিষয়ও ডিজি কোনো সঠিক জবাব দেননি। ডিজির নিকটাত্মীয় গাজী জসিম উদ্দিন, শেখ তারিকুল ইসলাম ও মো. জসিম উদ্দিনকে আউটসোর্সিং পদ্ধতিতে অতিগোপনে নিয়োগ দিয়ে সরাসরি ঢাকা বিমান বন্দরস্থ প্রবাসী কল্যাণ ডেস্কে পদায়ন করা হয়। বিষয়টি জানাজানি হলে স্থায়ীভাবে কর্মরত ৪র্থ শ্রেণির কর্মচারিদের মাঝে চাপা ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়। আউটসোর্সিং কোম্পানির মাধ্যমে নিয়োজিত ৩২ জন অফিস সহায়ক ও ১৫ জন গাড়ি চালকের মধ্যে বিদ্যমান অর্গানোগ্রাম-এ অফিস সহায়ক পদে ১৬ টি পদ আছে। যা ১৪ জন স্থায়ীভাবে কর্মরত। কিন্তু অফিস সহায়ক পদে ২ জনের বিপরীতে ৩২ জনকে শুধু বোর্ড সভার অনুমতি নিয়েই বিধি বহির্ভূতভাবে স্কেলভূক্ত করণের অভিযোগ উঠেছে। গাড়ি চালকের ১০ টি পদের মধ্যে ৬ জন স্থায়ীভাবে কর্মরত। বাকি ৪ জন গাড়ি চালকের বিপরীতে ১৫ জনকে স্কেলভূক্ত করার প্রক্রিয়া চলছে বলেও জানা গেছে। স্কেলভূক্তকরণে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি, লিখিত-মৌখিক পরীক্ষাও নেয়া হয়নি এবং ডিজির নিকটাত্মীয়-স্বজনরাই বেশি সুবিধা পাচ্ছে এমন প্রশ্নের জবাবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের উপ-সচিব জহিরুল ইসলাম বলেন, আগে কিছু সুযোগ সুবিধা ছিল এখন নিয়ম-নীতি মেনেই স্কেলভূক্ত করণের উদ্যোগ নেয়া হচ্ছে।

 



 

Show all comments
  • নাম প্রকাশে অনেচ্ছুক ২ জুলাই, ২০১৯, ১০:০২ এএম says : 1
    যে সকল কর্মচারীরা দীর্ঘদিন ধরে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে নিয়োজিত আছেন, তাদেরকে বাদ দিয়ে নিয়োগ দিয়ে জনবল নিতে পারে। তবে আপনার পত্রিকায় যে কলামটি লেখা হয়েছে তা সম্পূর্ণ ন্যাগেটিভ চিন্তা ধারাই লেখা হয়েছে। মানুষের কর্মজীবন নিয়ে ভাল কিছু লেখা বাঞ্চনীয়। এখানে যারা কর্মরত আছেন তারাও তো প্রতিষ্ঠানে নিয়মিত হওয়ার অগ্রাধিকার রাখেন। সরকারি প্রতিষ্ঠানে যে সকল ব্যক্তিরা দীর্ঘদিন নিয়োজিত থাকেন তাদেরকে সরকার ইচ্ছে করলে নিয়মিত করার সুযোগ রাখেন। এখানে প্রত্যেকের পরিবার জড়িত। এখানে এমনও আছে যার পরিবার কেবলমাত্র তারই উপরই নির্ভরশীল। সুতরাং মানুষের কল্যাণে পেপার-পত্রিকায় লেখা উচিৎ এবং একটি বিষয় লিখতে হলে তা নিয়ে অধিকতর চিন্তা চেতনা করে লেখা উচিৎ। ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ